সৌরভকে আইসিসি’র চেয়ারম্যান পদে দেখতে চান সাঙ্গাকারা

  • 13
    Shares
বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী। ফাইল ছবি

অনলাইন ডেস্ক:

টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত হয়ে গেছে। কিন্তু আইসিসি’র পরবর্তী চেয়ারম্যান কে হচ্ছেন বা এই চেয়ারম্যান নির্বাচনের প্রক্রিয়াটা কি হতে যাচ্ছে- সেই বিষয়ে এখনো আইসিসি চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি।

এরই মধ্যে বিভিন্নজন তাদের পছন্দের প্রার্থীদের কথা জানাচ্ছেন। কুমার সাঙ্গাকারাও সেই তালিকায় যোগ দিয়ে আইসিসি’র চেয়ারম্যান পদে তার পছন্দের প্রার্থী হিসেবে সৌরভ গাঙ্গুলির নাম জানিয়েছেন।

শশাঙ্ক মনোহর আইসিসি’র চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ানোর পর এখন পদটি শূন্য। হংকংয়ের ক্রিকেট প্রশাসক ইমরান খাজা বর্তমানে আইসিসি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

ইংল্যান্ডের কলিন গ্রেভস আইসিসি’র চেয়ারম্যান হওয়ার আগ্রহ প্রকাশ করেছেন। তবে ভারত এই পদের জন্য প্রার্থী দিলে হিসেবটা পরিষ্কার হয়ে যাবে। সৌরভের নাম শোনা যাচ্ছে। তবে সৌরভ নিজে এ বিষয়ে এখনো কিছু বলেননি।

মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাব (এমসিসি) এর বর্তমান চেয়ারম্যান কুমার সাঙ্গাকারা এই প্রসঙ্গে বলছিলেন- ‘ক্রিকেটার এবং প্রশাসক হিসেবে সৌরভ গাঙ্গুলির অনেক অভিজ্ঞতা আছে।’

‘এই অভিজ্ঞতাই তাকে আইসিসি’র চেয়ারম্যান পদের জন্য যোগ্য করে তুলছে। আমার তো মনে হয় সৌরভ এই পদের জন্য দারুণ যোগ্য একজন প্রার্থী হবেন।’

শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা খেলার মাঠে প্রতিপক্ষ হিসেবে সৌরভ গাঙ্গুলিকে পেয়েছেন। মাঠের লড়াইয়েও সফল অধিনায়ক ছিলেন সৌরভ।

ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর ক্রিকেট প্রশাসক হিসেবে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল (ক্যাব) এর দায়িত্ব পালন করেন। বর্তমানে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতির দায়িত্বে আছেন সৌরভ।

বিসিসিআই’র দায়িত্ব নিয়েই সৌরভ ভারতের মাটিতে গোলাপি বলে টেস্ট ম্যাচের সফল আয়োজন করে চমকে দেন সবাইকে।

সাঙ্গাকারা বলছিলেন- ‘আমি নিজেও সৌরভ গাঙ্গুলির বড় ভক্ত। আমি নিশ্চিত সৌরভ আইসিসি’র চেয়ারম্যান পদে বসলে অনেক কিছুই বদলে দিতে পারবে। তার ক্ষুরধার ক্রিকেট মস্তিষ্ক দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট পরিমণ্ডলের জন্য খুবই কার্যকর হবে। এই পদের জন্য পক্ষপাতহীন থাকাটা অনেক গুরুত্বপূর্ণ একটা বিষয়। আমার দৃঢ় বিশ্বাস সৌরভ এই পদের জন্য যোগ্যতম একজন। সম্পর্ক গড়তে পারার একটা চমৎকার গুণাবলী আছে তার ব্যক্তিত্বে।’

এর আগে আইসিসি’র চেয়ারম্যান পদে সৌরভ গাঙ্গুলিকে দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথও সমর্থন দিয়েছিলেন।

সোনালী সংবাদ/এইচ.এ

শর্টলিংকঃ