সুস্থ সমৃদ্ধ জাতি গঠনে সুস্থ স্বাভাবিক শিশু জন্মের বিকল্প নাই

  • 262
    Shares

দুর্গাপুর প্রতিনিধি: রাজশাহী-৫ দুর্গাপুর-পুঠিয়া আসনের সংসদ সদস্য ডা. মনসুর রহমান এমপি বলেছেন, একটি সুস্থ মা পারে একটি সুস্থ সন্তানের জন্ম দিতে। আর একটি সুস্থ সমৃদ্ধ জাতি গঠনে সুস্থ স্বাভাবিক শিশু জন্মের বিকল্প নাই। সুস্থ স্বাভাবিক শিশুর জন্ম নিশ্চিত করতে বর্তমান সরকার নানাবিধ কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, বর্তমানে নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে প্রধানমন্ত্রী হতদরিদ্র নারীকে মাতৃত্বকালীন ভাতা প্রদান করছেন। বর্তমানে একজন হত দরিদ্র মা দুইবছর পর্যন্ত মাতৃত্বকালীন ভাতা পেয়ে থাকেন। কিন্তু ০ হতে ৫ বছরের মধ্যে শিশুর ৯০ শতাংশ শারীরিক ও মানসিক বিকাশ সাধিত হয়।

তাই এ সময় মা ও শিশুর পুষ্টিকর খাবার খাওয়া খুবই জরুরী। তাই এ বিষয়টি মাথায় রেখে সরকার আগামীতে মাতৃকালীণ ভাতার ২বছর মেয়াদ থেকে বাড়ানোর চিন্তা ভাবনা করছে।

বৃহস্পতিবার দুপুরে দুর্গাপুর উপজেলা পরিষদ হলরুমে উপজেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গাছের চারা বিতরণ, যুব উন্নয়ন অধিদপ্তর থেকে অনুদানের চেক ও দরিদ্র মা’র মাতৃত্বকালীন ভাতা প্রদান প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মহসীন মৃধার সভাপতিত্বে ও যুব উন্নয়ন কর্মকর্তা রহুল আমিনের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলাম, নারী ভাইস চেয়ারম্যান বানেছা বেগম, ভাইস চেয়ারম্যান আবদুল মোতালেব, মহিলা বিষয়ক কর্মকর্তা বন্দনা শাহ, উপজেলা প্রকৌশলী খলিলুর রহমান, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ জাহিদুল হক, স্বাস্থ্য ও পরিবারপরিকল্পনা কর্মকর্তা ডা. আসাদুজ্জামান প্রমুখ।

সোনালী/এমই

শর্টলিংকঃ