সালমানের ব্লকবাস্টার সিনেমার নায়িকা এখন হেয়ারড্রেসার

  • 9
    Shares
‘ম্যায়নে প্যায়ার কিয়া’ ছবির দৃশ্যে সালমান ও পারভিন দস্তুর

অনলাইন ডেস্ক:

বলিউডে কিছু কুশীলব খলনায়ক ও খলনায়িকার চরিত্র দর্শকমনে গভীর ছাপ ফেলে যান। সে রকমই এক জন পরভিন দস্তুর। ‘ম্যায়নে প্যায়ার কিয়া’ ছবিতে অভিনয় করেছিলেন খলনায়িকা ‘সীমা’-র চরিত্রে।

বহু বছর হয়ে গেল, ইন্ডাস্ট্রি থেকে উধাও এই অভিনেত্রী। কিন্তু এক সময় তাঁর জনপ্রিয়তা ছিল ঈর্ষণীয়। যদিও ব্লকবাস্টার ছবির অংশ হয়েও তাঁর কেরিয়ার থেকে গিয়েছে বন্ধুর হয়েই।

বরজাতিয়া ব্যানারের ছবি ‘ম্যায়নে প্যায়ার কিয়া’-র দৌলতে বলিউডে সলমন খানের জায়গা মজবুত হয়। ভাগ্যশ্রী এর পরে বিশেষ সুপারহিট ছবি না দিতে পারলেও তাঁর ভাবমূর্তির সঙ্গে জড়িয়ে গিয়েছিল ‘সুমন’ চরিত্রটি।

বরজাতিয়াদের পারিবারিক ছবির পটভূমিতে ভায়োলেন্সের কোনও ভূমিকা থাকে না। পরিবর্তে চিত্রনাট্যের বড় অংশ জুড়ে থাকে খলনায়িকার অভিনয়। ‘ম্যায়নে প্যায়ার কিয়া’ ছবিতেও প্রেম-সুমনের মাঝে কাঁটা হয়ে ছিলেন খলনায়িকা সীমা।

4

ছবিতে ইংরেজি অ্যাকসেন্ট ঘেঁষা বাচনভঙ্গিতে কথা বলে সীমা। আচার আচরণেও পাশ্চাত্যে কেতার ছাপ স্পষ্ট। সীমা বহু চেষ্টা করে প্রেমের মন জয় করার। কিন্তু ভারতীয় ঘরানার সুমনই স্থায়ী হয় প্রেমের হৃদয়ে।

‘ম্যায়নে প্যায়ার কিয়া’-র আগে ইংরেজি নাটকে অভিনয় করতেন সীমা। সে কারণেই বরজাতিয়া তাঁকে বেছে নেন অভিনেত্রী হিসেবে। কারণ চিত্রনাট্য অনুযায়ী সীমা-র চরিত্রটির উচ্চারণে ইংরেজির ছোঁয়া থাকা প্রয়োজন ছিল।

6

যখনই বলিউডে খলনায়িকাদের কথা হয়, তখন অরুণা ইরানি, বিন্দু, অর্চনা পূরণ সিংহের সঙ্গে উঠে আসে পরভিন দস্তুরের নাম-ও।

নব্বইয়ের দশকে হিন্দি ছবির খলনায়িকাদের চরিত্রে পরিবর্তন আসে। পাশ্চাত্য প্রভাব বাড়তে তাকে তাঁদের মধ্যে। ‘গুমরাহ’-তে নবনীত নিশান, ‘অগ্নিপথ’-এ অর্চনা পূরণ সিংহের ধাঁচেই ‘ম্যায়নে প্যায়ার কিয়া’ ছবিতে দেখা যায় পরভিন দস্তুরকে।

8

সুপারহিট এই ছবির পরে কিছু বিজ্ঞাপনে দেখা গিয়েছিল পরভিনকে। পার্শ্বচরিত্রে অভিনয় করেছিলেন ‘দিল কে ঝরোকে মেঁ’ ছবিতে। কিন্তু বিকাশ ভাল্লা এবং মনীষা কৈরালা অভিনীত এই ছবি বক্স অফিসে সফল হয়নি।

এর পর আর হিন্দি ছবিতে অভিনয়ের চেষ্টা করেননি পরভিন। যে থিয়েটারের জগৎ থেকে তিনি সিনেমায় এসেছিলেন, সেখানেই ফিরে যান। শুধু খ্যাতি বা সম্মান নয়। থিয়েটারের মঞ্চ পরভিনকে দিয়েছে জীবনসঙ্গীও।

10

থিয়েটার ব্যক্তিত্ব শাহরুখ সাইরাস ইরানিকে বিয়ে করেন পরভিন। এখন দু’জনে ব্যস্ত থিয়েটার নিয়েই। পাশাপাশি, পরভিন এক জন হেয়ার ড্রেসারও। নামী সালোঁর সঙ্গে যুক্ত তিনি। বহু সেলেব্রিটির নিয়মিত কেশসজ্জা করেন তিনি।

কেরিয়ারের পাশাপাশি স্বামী এবং দুই মেয়েকে নিয়ে ব্যস্ত পরভিন। বলিউডে নায়িকা হওয়ার দৌড়ে সামিল না হয়ে খুঁজে নিয়েছেন নিজের পছন্দের বৃত্ত। সোশ্যাল মিডিয়াতেও তিনি বেশ সক্রিয়। নিয়মিত শেয়ার করেন থিয়েটার ও হেয়ার ড্রেসিং-এ তাঁর কাজের ছবি। -আনন্দাবাজার

সোনালী সংবাদ/এইচ.এ

শর্টলিংকঃ