সাবেক ক্রিকেটার এ এস এম ফারুক আর নেই

অনলাইন ডেস্ক: চলে গেলেন জাতীয় দলের সাবেক ক্রিকেটার ও সাবেক ম্যানেজার এ এস এম ফারুক। বিসিবির প্রধান নিরাপত্তা ও ফারুকের ভগ্নিপতি কর্মকর্তা মেজর (অব.) হোসেন ইমামের মৃত্যুর তিন দিনের মাথায় চলে গেলেন তিনিও।

বুধবার রাতে হৃদ্‌যন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর।

শামীম কবিরের নেতৃত্বে ঢাকায় ১৯৭৬ সালে এমসিসির বিপক্ষে তিন দিনের বেসরকারি টেস্ট ম্যাচে বাংলাদেশের যে দলটি অংশ নিয়েছিল, এ এস এম ফারুক ছিলেন সেই দলের সদস্য। তার নেতৃত্বেই ১৯৭৭-১৯৭৮ মৌসুমে প্রথম ঢাকা লিগের শিরোপা বিজয়ী হয় ঐতিহ্যবাহী মোহামেডান।

১৯৭৯ সালে আইসিসি ট্রফির প্রাথমিক দলে থাকলেও চূড়ান্ত দলে তার সুযোগ হয়নি। সত্তরের দশকের শেষ দিকে খেলোয়াড়ি জীবন শেষ করা ফারুক পরবর্তী সময়ে দেশের ক্রিকেটে বেশি পরিচিতি পান ম্যানেজার আর সংগঠক হিসেবে।

২০০৩ বিশ্বকাপে বাংলাদেশ দলের ম্যানেজার ছিলেন তিনি। ২০১৬ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেও ছিলেন বাংলাদেশ যুবাদের ম্যানেজার। তিনি দায়িত্ব পালন করেছেন বিসিবির গেম ডেভেলপমেন্ট বিভাগের প্রধান হিসেবেও। মোহামেডান ক্লাবের সাবেক এই অধিনায়ক পরবর্তী সময়ে দেশের ঐতিহ্যবাহী এই ক্লাবের সংগঠক হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেন।

সোনালী/আরআর

শর্টলিংকঃ