সাবমেরিন ক্যাবলের সংযোগ বিচ্ছিন্ন, সারাদেশে ইন্টারনেটে ধীরগতি

  • 266
    Shares

অনলাইন ডেস্ক: দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলস (এসএমডব্লিউই-৫) ল্যান্ডিং স্টেশনের সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় সারাদেশে ইন্টারনেটে ধীরগতি দেখা দিয়েছে। এই সাবমেরিনটি পটুয়াখালীর কুয়াকাটায় অবস্থিত।

রবিবার ( ৯ আগস্ট) প্রথমবারের মতো সাবমেরিনটির লাইনে এ ধরনের সমস্যা হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) কোম্পানি সচিব মো. আব্দুস সালাম খান।

তিনি বলেন, কুয়াকাটায় অবস্থিত এসএমডব্লিউই-৫ ল্যান্ডিং স্টেশনের সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। সাবমেরিনটি চালুর পর থেকে কখনও এ ধরনের সমস্যা হয়নি। আব্দুস সালাম খান বলেন, আমরা সমস্যা সমাধানের চেষ্টা করছি। আজকের মধ্যেই সমস্যা সমাধানের লক্ষ্যে কাজ চলছে। তবে যেহেতু প্রথমবার আমরা এমন সমস্যার মুখোমুখি হয়েছি, তাই কতক্ষণের মধ্যে সমস্যার সমাধান হয়ে যাবে তা এই মুহূর্তে বলা যাচ্ছে না।

২০১৪ সালে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি এসএমডব্লিউই-৫ (SMW-5) কনসোর্টিয়ামের সঙ্গে চুক্তি স্বাক্ষরের মাধ্যমে দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলে যোগদান ও মালিকানা নিশ্চিত করে। আর ২০১৭ সালের ১০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এর উদ্বোধন করেন। এসএমডব্লিউই-৫ ক্যাবল সংযুক্ত হওয়ার মাধ্যমে বিএসসিসিএল-এ ১৩০০ জিবিপিএস ব্যান্ডউইথ যোগ হয়।

দেশে যে ব্যান্ডইউথ ব্যবহার করা হয়, তার প্রায় অর্ধেক দ্বিতীয় সাবমেরিন ক্যাবল থেকে সরবরাহ করা হয়। ফলে এই লাইন বন্ধ থাকায় সারাদেশে গ্রাহকরা ধীরগতির সমস্যায় পড়েছেন।

সোনালী/এমই

শর্টলিংকঃ