সাধারণ ছুটি বাড়ছে ১১ এপ্রিল পর্যন্ত

সোনালী ডেস্ক: করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ রোধে চলমান ছুটি আরও ৭ দিন বাড়ানো হচ্ছে। আগামী ৫ থেকে ৯ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করছে সরকার। এর সঙ্গে দু দিন (১০ ও ১১ এপ্রিল) সাপ্তাহিক ছুটি মিলিয়ে ছুটি থাকছে ১১ এপ্রিল পর্যন্ত। গতকাল মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রীর বক্তব্যের পর ৫ থেকে ৯ এপ্রিল ছুটি ঘোষণা করে আদেশ জারি করা হচ্ছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।
বিকালে প্রতিমন্ত্রী বলেন, ছুটির বিষয়টি প্রধানমন্ত্রী ক্লিয়ার করেছেন। তার ঘোষণা অনুযায়ী আগামী ৫ থেকে ৯ এপ্রিল ছুটি থাকবে। ছুটি ঘোষণার প্রজ্ঞাপনটি গতকাল মঙ্গলবার কিংবা (আজ বুধবার) মধ্যে জারি হবে। এতে করোনার কারণে দেশে টানা ১৭ দিন ছুটি থাকবে। আগের সিদ্ধান্ত অনুযায়ী গত ২৬ মার্চ থেকে আগামী ৪ এপ্রিল পর্যন্ত দেশে ছুটি চলছে। গতকাল মঙ্গলবার সকালে গণভবন থেকে ৬৪ জেলা প্রশাসকের সঙ্গে ভিডিও কনফারেন্সে মতবিনিময়ের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, পরিসি’তি বিবেচনায় আমাদের ছুটিটা একটু বাড়াতে হবে। আমরা ১২ দিনের ছুটি দিয়েছিলাম এটা ১৪ দিন হতে পারে। কোয়ারেন্টাইনের সময় কত তারিখ পর্যন্ত হবে- এ সময় জানতে চান প্রধানমন্ত্রী। তখন পাশে থেকে কোনো এক কর্মকর্তা জানান ৯ এপ্রিল পর্যন্ত। তখন প্রধানমন্ত্রী বলেন, ৯ তারিখ পর্যন্ত… এই ছুটিটা সীমিত আকারে আমাদের বাড়াতে হবে। সেটা বাড়ানোর সাথে সাথে আমাদের সীমিত আকারে যোগাযোগ ব্যবস’া চালু রাখতে হবে। যোগাযোগ ব্যবস’া চালু করার জন্য সেখানে আমরা চিন্তা-ভাবনা করে বলবো কোনো কোনো ক্ষেত্রে আমরা সেটা ছাড় দেব, চালু রাখা দরকার।
স্বাস’্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) মঙ্গলবারের তথ্য অনুযায়ী, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরও দুজন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫১ জনে। ভাইরাসটি থেকে সুস’ হয়েছেন আরও ছয়জন। ফলে মোট সুস’ হয়েছেন ২৫ জন। আর এতে মৃত্যু হয়েছে পাঁচজনের।

শর্টলিংকঃ