‘সর্বকালের সেরা’ বন্ডের জীবনাবসান

অনলাইন ডেস্ক: জেমস বন্ড অভিনেতা স্যার শন কনারি ৯০ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। ষাটের দশকের সেই প্রথম জেমস বন্ড ১৯৭১ সাল পর্যন্ত চরিত্রটিতে অভিনয় করেন। রেডিও টাইমস-এর পাঠক এবং দর্শকদের ভোটে তিনি সর্বকালের সেরা বন্ড নির্বাচিত হয়েছিলেন।

কিংবদন্তি এই অভিনেতা ‘দ্য হান্ট ফর রেড অক্টোবর’, ‘ইন্ডিয়ানা জোনস এবং ‘দ্য রকের’ মতো ছবিতেও অভিনয় করেছেন।

‘দ্য আনটাচেবল’-এ আইরিশ পুলিশের চরিত্রে অভিনয়ের জন্য কনারি ১৯৮৮ সালে অস্কার পান। বছর বিশেক আগে রানির থেকে নাইট উপাধি পান। গত আগস্টে তিনি ৯০তম জন্মদিন উদ্‌যাপন করেন।

বিবিসি প্রথমে কনারির মৃত্যুর খবর দিয়েছে। কিন্তু কারণ এখনো জানাতে পারেনি সংবাদমাধ্যমটি।

রেডিও টাইমস-এর শ্রেষ্ঠ বন্ড নির্বাচনের দৌড়ে শন কনারির কাছে হেরে যান রজার মুর, পিয়ার্স ব্রসনান, ড্যানিয়েল ক্রেইগের মতো বন্ড অভিনেতারা।

মোট ১৪ হাজার ভক্ত অংশ নেন ওই ভোটাভুটিতে। নানা পর্ব পেরিয়ে চূড়ান্ত পর্বে ৪৪ শতাংশ ভোট পেয়ে জয়ী হন কনারি। আর ৩২ শতাংশ ভোট পেয়ে টিমোথি ডালটন এবং ২৩ শতাংশ ভোট পেয়ে পিয়ার্স ব্রসনান যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেন।

অবাক করার ব্যাপার হলো জেমস বন্ড ছবিতে ‘বন্ড’ হিসেবে পছন্দসই ছিলেন না শন কনারি। কারণ তাকে দেখতে নাকি একজন বৃদ্ধ স্ট্যান্টম্যানের মতো লাগত। যার মধ্যে কোনো আবেদন নেই। সেই তিনি অভিনয় দক্ষতার জোরে হয়ে যান কিংবদন্তি, যে কিনা বিংশ শতাব্দীতেও ভক্তদের হৃদয়ে প্রথম হয়ে আছেন।

সোনালী/এমই

শর্টলিংকঃ