সরকারি ওয়েবসাইট নকল করে প্রতারণা

অনলাইন ডেস্ক: সরকারি ওয়েবসাইটের আদলে ভুয়া সাইট তৈরি করে প্রতারণার চেষ্টা চলছে। রোববার ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের (এলএটিসি) ইলেক্ট্রিশিয়ান রুহুল আমিন সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করেন যে, কে বা কারা তাকে ফোন করে জানায় তারসহ আরও তিনজনের নামে ‘www.latcgovbd.com’ ওয়েবসাইটে নিয়োগপত্র ইস্যু করা হয়েছে।

পরে বিষয়টি প্রাথমিক ভাবে খতিয়ে দেখতে গিয়ে জানা যায় যে ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের (এলএটিসি) ওয়েবসাইটের আদলে একটি নকল সাইট তৈরি করেছে একটি প্রতারক চক্র। এলএটিসির প্রকৃত ওয়েবসাইট (www.latc.gov.bd) নকল করে ভুয়া একটি ওয়েবসাইট (www.latcgovbd.com) সৃজন করে মো: রুহুল আমিন সহ আরও তিনজন কথিত ব্যক্তি – ‘মো: রায়হান রহমান’, ‘মো: আব্দুস সালাম’ ও ‘মো: আরিফুল ইসলাম’ এর নামে গত ২১ জুন ২০২০ খ্রিষ্টাব্দ তারিখে ভুয়া নিয়োগপত্র ইস্যু করেছে প্রতারক চক্র।

ভূমি মন্ত্রণালয় জানিয়েছে, প্রকৃতপক্ষে এলএটিসি থেকে রায়হান রহমান, আব্দুস সালাম ও আরিফুল ইসলামের নামে কোনো নিয়োগপত্র ইস্যু করা হয়নি। নিয়োগপত্রগুলো ভুয়া।

এলএটিসি কার্যালয়ের ইলেক্ট্রিশিয়ান রুহুল আমিনকে গত ২১ জুন ৪৬২ নং স্মারকে নিয়োগপত্র দেওয়া হয়েছিল। তিনি বর্তমানে এলএটিসিতে কর্মরত।

ভূমি মন্ত্রণালয় বলছে, প্রতারক চক্র নিয়োগপ্রার্থীদের কাছ থেকে অর্থ হাতিয়ে নেওয়ার পরিকল্পনা করছিল কিংবা করছে। নকল ওয়েবসাইটটির ডোমেইনে নামের বানান ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের ওয়েবসাইটের নামের বানানের থেকে আলাদা হলেও খুব কাছাকাছি।

ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের প্রকৃত ওয়েবসাইট (www.latc.gov.bd) অন্যদিকে ভুয়া ওয়েবসাইটের (www.latcgovbd.com)। ভুয়া ওয়েবসাইটের সেকেন্ড লেভেল ডোমেইন ‘latcgovbd’ এবং টপ লেভেল ডোমেইন ‘.com’ অন্যদিকে ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের প্রকৃত ওয়েবসাইটের এড্রেসের সেকেন্ড লেভেল ডোমেইন ‘latc’ এবং টপ লেভেল ডোমেইন ‘.gov.bd’, যা কেবল বাংলাদেশ সরকারের জন্য সংরক্ষিত।

বিষয়টি এলএটিসি ওয়েবসাইটের মূল পোর্টাল ডেভেলপার এটুআইকে জানানো হয়েছে বলে ভূমি মন্ত্রণালয় জানিয়েছে। এছাড়া নিউ মার্কেট থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হচ্ছে বলেও জানানো হয়েছে।

সোনালী/এমই

শর্টলিংকঃ