শীতকালীন বেগুনচাষে লাভবান দুর্গাপুরের কৃষক

দুর্গাপুর প্রতিনিধি: দুর্গাপুর উপজেলায় কৃষকরা এবার বাণিজ্যিকভাবে শীতকালীন বেগুন চাষ করে ব্যাপক সাফল্য অর্জনসহ লাভবান হচ্ছেন। আবহাওয়া অনুকূলে থাকায় এবং শীতে পোকার আক্রমণ কম হওয়ায় মূলত এবার বেগুনে এ সাফল্য দেখা দিয়েছে।
উপজেলা কৃষি অধিদপ্তর জানায়, এবার উপজেলা জুড়ে ১ শ ৯০ হেক্টর জমিতে বেগুনের চাষ হয়েছে। উপজেলার নওপাড়া, কিশমত গনকৈড়, পানানগর, দেলুয়াবাড়ী, ঝালুকা, মাড়িয়া, জয়নগর, ও দুর্গাপুর পৌর এলাকায় সরেজমিনে ঘুরে দেখা গেছে, বিগত বছর বেগুন চাষে কৃষকরা লাভবান হওয়ায় এবারো কৃষকরা বেশি জমিতে বিভিন্ন জাতের শীতকালিন বেগুনের চাষ করেছে। বিশেষ করে উচু ও ভিটা জমিতে কৃষকরা বিভিন্ন জাতের বেগুন চাষ করেছে। বর্তমানে বাজারে বেগুনের দাম ভালো থাকায় বেগুন ক্ষেতে পরিচর্যায় ব্যস্ত সময় কাটাচ্ছেন কৃষকরা।
উপজেলার বখতিয়ারপুর গ্রামের নুর্বল হক বলেন, গত কয়েক বছর থেকে তিনি বেগুনের চাষ করে আসছেন। বানিজ্যিক ভাবে বেগুন চাষে বিগত কয়েক বছর সাফল্য অর্জনসহ লাভবান হয়েছেন। এবার যশোহর থেকে উন্নত জাতের হাইব্রিড বেগুনের বীজ সংগ্রহ করে নিজেই চারা তৈরি করে ২ বিঘা জমিতে বেগুনের চাষ করেছেন। গত কয়েক চালান বেগুন বিক্রি করেছেন। প্রথম চালানে ১৫ মণ ও পরের চালানে ২৫ মন বেগুন উঠেছে। এখন শের্ষ পর্যায়ে বেগুনের উৎপাদন একটু কমে গেছে। এ পর্যন্ত তিনি ১ লাখ টাকার বেগুন বিক্রি করেছেন। এবার ২ বিঘা জমিতে বেগুন চাষে খরচ বাদে ভালো লাভ করবেন বলে জানান।
উপজেলার সিংগা হাটে বেগুন বিক্রি করতে আসা চাষী কাশেমপুর গ্রামের হযরত আলী, মাড়িয়ার আক্কাস, পালীর জমসেদ, সাহাবাজপুরের বেলালসহ কয়েকজন বেগুন চাষীদের সাথে কথা বলে জানা গেছে বাজারে দাম ভালো থাকায় এবার চাষীরা খুব যত্নের সঙ্গে বেগুন চাষে ঝুকে পড়েছেন। তারা আরো বলেন, এবার আবহাওয়া অনূকূলে থাকায় চাষীরা এবার বেগুনের জমিতে সময় মতো সার প্রয়োগ, পানিসেচ, কীটনাশক সেপ্রসহ সকল প্রকার পরিচর্যা করছেন। সে কারনে এবার বেগুনের গাছ গুলোতেও পর্যাপ্ত বেগুন ধরেছে।
উপ-সহকারী কৃষি কর্মকর্তারা বলেন, এবার আবহাওয়া অনুকুলে থাকায় চাষীরা বেগুন চাষে সাফল্য অর্জন করছে। প্রতি বছর বেগুনচাষিদের সংখ্যা বাড়তেই আছে। বাজারে দাম ভালো হওয়ায় আগামিতেও বেগুন চাষে আগ্রহ বাড়বে এ উপজেলার চাষিদের।
উপজেলা কৃষি কর্মকর্তা মসিউর রহমান জানান, এই উপজেলার বেশির ভাগ বেগুন চাষি বানিজ্যিক ভাবে বেগুনের চাষ করে। কৃষকরা বেগুন চাষে লাভবান হওয়ায় এবার বেগুন চাষে আগ্রহ সৃষ্টি হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকায় এবার বেগুনের ফলনও হয়েছে বাম্পার। আর গাছ গুলোতে পর্যাপ্ত বেগুন ধরছে। বাজারে দাম ভালো পাওয়ায় বেগুন চাষিরাও খুশি।

শর্টলিংকঃ