শিবগঞ্জে ই-কমার্সের মাধ্যমে আম বিক্রয় শুরু

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের আমচাষি ও বাগান মালিকদের কাছ থেকে এই প্রথম নিরাপদ ও স্বাস্থ্যসম্মত আম সরাসরি বাগান থেকে ই-কমার্স সেবার মাধ্যমে আম সরবরাহ শুরু কাজের উদ্বোধন হয়েছে।

নিরাপদ ও স্বাস্থ্য সম্মত আম ভোক্তার কাছে পৌছে দিবে ই-কমার্স মার্কেটিংয়ের অন্যতম প্রতিষ্ঠান পারমিদা ডটকম ও মার্জেন লিমিটেড। সোমবার বিকেলে জিআই পণ্য চাঁপাইনবাবগঞ্জের খিরসাপাতী বেশকিছু পরিমাণ আম শিবগঞ্জের বাগান থেকে সরাসরি বাগান থেকে নিয়ে ঢাকায় যাত্রার প্রাক্কালে উদ্বোধন করেন শিবগঞ্জ পৌরসভা মেয়র কারিবুল হক রাজিন।

ই- কমার্স সেবার মাধ্যমে আম বিক্রয় শুরু উদ্বোধনী অনুষ্ঠানে অন্যানের মধ্যে ই-কমার্স মার্কেটিং প্রতিষ্ঠান পারমিদা ডটকমের কর্মকর্তা ইমরান জেব তালুকদার, মার্জেন লিমিটেড কর্মকর্তা, সুইসকন্টাক্ট প্রবৃদ্ধি প্রকল্প প্রতিনিধি, প্রবৃদ্ধি- লোকাল ইকোনমিক ডেভলপমেন্ট (এলইডি) এর জেলা ফ্যাসিলিটেটর নাহিদ সুলতানা বর্ষা, শিবগঞ্জ পৌরসভার প্রশাসনিক কর্মকর্তা আব্দুল বাতেন, ম্যাংগো ফাউন্ডেশনের সদস্য সচিব আহসান হাবিব, দুটি আম সংগঠনের প্রতিনিধি, আমচাষি ও ব্যবসায়ী প্রতিনিধিও পৌর কাউন্সিলরবৃন্দ উপস্থিত ছিলেন।

কয়েকজন আমচাষি জানান, আমরা শিবগঞ্জ পৌরসভা ও প্রবৃদ্ধি প্রকল্পের আওতায় করোনাকালীন দুর্যোগ প্রতিরোধে শিবগঞ্জ এলাকার নিরাপদ, সুস্বাদু ও গুনগত সবচেয়ে ভাল মানের আম নায্যমূল্য দিয়ে সরাসরি বাগান থেকে বিক্রি করতে পেরে খুশি।

শিবগঞ্জ পৌর মেয়র কারিবুল হক রাজিন উদ্বোধনী সভায় বলেন, ই-কমার্স মার্কেটিংয়ের অন্যতম প্রতিষ্ঠান পারমিদা ডট কম ও মার্জেন লিমিটেডের মাধ্যমে আজ বেশ কিছু পরিমাণ আম পাঠাতে পেরে সবাই খুশি। এতে করে আমচাষি ও ব্যবসায়ীরা নায্যমূল্য পাবার পাশাপাশি ভোক্তা নির্ভেজাল আম পাবে।

তিনি সুইসকন্টাক্ট প্রবৃদ্ধি প্রকল্পে জড়িত সবাইকে এবং পারমিদা ডট কম ও মার্জেন লিমিটেড এর কর্নধারদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।

নাহিদ সুলতানা বর্ষা ও ইমরান জেব তালুকদার বলেন, এজেন্সি ফর ডেভলপমেন্ট এন্ড কোঅপারেশন (এসডিসি), সুইসকন্টাক্ট প্রবৃদ্ধি প্রকল্পের আওতায় স্থানীয় অর্থনৈতিক উন্নয়নের লক্ষে আমচাষিদের নায্যমূল্য নিশ্চিত ও আম বাজারজাত করাসহ বিভিন্ন ধরনের কার্যক্রম বাস্তবায়ন কাজ চলছে।

ই-কমার্সে জড়িত পারমিদা ডট কম ও মার্জেন লিমিটেড এর মাধ্যমে সরাসরি বাগান থেকে ভোক্তার কাছে পৌছে দিতে আম চাষিরা প্রায় দেড় হাজার মণ আম সরবরাহ করবে।

শিবগঞ্জের চাষিরা নিরাপদ আম উৎপাদন করলেও করোনা পরিস্থিতির কারণে দেশের বিভিন্ন অঞ্চলে বিপণন করতে সদস্যার কারণে আমের বাজারজাত স্বাভাবিক রাখতে বাগান থেকে আম সংগ্রহ করে সরাসরি ঢাকার ভোক্তাদের দোরগোড়ায় পৌছানো নিশ্চিত করতে শিবগঞ্জ হতে আমের প্রথম চালান ঢাকায় রওনা হয়।

এই কার্যক্রমটি যৌথভাবে বাস্তবায়ন করছে পারমিদা ডট কম ও মার্জেন লিমিটেড নামের দুটি ই-কমার্স কোম্পানী। উল্লেখ্য ৩৫ মেট্রিক টন আম পাঠানো হবে।

সোনালী/এমই

শর্টলিংকঃ