শিক্ষাবিদ ড. তারিক সাইফুলের ইন্তেকাল

  • 1
    Share

স্টাফ রিপোর্টার: রাজশাহীর শিক্ষাবিদ ড. তারিক সাইফুল ইসলাম ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মঙ্গলবার দিবাগত রাত ১১টার দিকে রাজশাহী মহানগরীর সাধুর মোড়ের নিজ বাসায় অসুস্থ হয়ে পড়েন তিনি। এ সময় তাকে দ্রুত রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৩ বছর। তিনি দীর্ঘদিন যাবৎ শিক্ষকতা পেশার সাথে যুক্ত ছিলেন। সর্বশেষ তিনি রাজশাহীর বেসরকারি বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছিলেন। এছাড়া তিনি বিশ্ববিদ্যালয়টির কোষাধ্যক্ষ এবং অর্থনীতি বিভাগের প্রধান ছিলেন।

এর আগে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) অর্থনীতি বিভাগ থেকে অবসর গ্রহণ করেন। ড. তারিক সাইফুল মৃত্যুকালে তিন ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তার মৃত্যুতে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ও শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে।

বুধবার সকাল সাড়ে ৮টায় নগরীর কয়েরদাঁড়া বাইতুল আউয়াল আহমদীয় মসজিদে মরহুমের জানাযা সম্পন্ন হয়। এরপর সকাল সাড়ে ৯টায় মিনিটে তাঁর মরদেহ রাবির অর্থনীতি বিভাগে নিয়ে যাওয়া হয়। এ সময় রাবি উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান এবং উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা ও উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়াসহ অন্যান্য শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা শ্রদ্ধা নিবেদন করেন। এর আগে মরহুমের সর্বশেষ কর্মস্থল বরেন্দ্র বিশ্ববিদ্যালয়েও শিক্ষক-শিক্ষার্থীরা তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

প্রফেসর তারিক সাইফুল ইসলাম ১৯৪৭ সালে নেত্রকোনায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৮ সালে রাবি থেকে অর্থনীতিতে এমএ এবং ১৯৮২ সালে কানাডার আলবার্টা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এর আগে তিনি কানাডার ওয়াটার লু বিশ্ববিদ্যালয় থেকে এমএ ডিগ্রি লাভ করেন। ১৯৬৯ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগে প্রভাষক পদে যোগ দেন। দেশবিদেশে তাঁর প্রায় ২৫টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। এছাড়া তিনি উল্লেখযোগ্য সংখ্যক পিএইচডি, এমফিল ও মাস্টার্স গবেষণা তত্ত্বাবধান করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো প্রায় ৭৩ বছর। তিনি তিন পুত্র ও এক কন্যা রেখে গেছেন।

সোনালী/আরআর

শর্টলিংকঃ