শহিদ র্বপমের ২৫তম মৃত্যুবার্ষিকী পালিত

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে শহিদ দেবাশীষ ভট্টাচার্য র্বপমের ২৫তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় বাংলাদেশ ছাত্রমৈত্রীর রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখার উদ্যোগে দিবসটি পালিত হয়। রাবির কেন্দ্রীয় শহিদ মিনারে শহিদ র্বপমের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদনের মাধ্যমে র্বপমের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান ছাত্রমৈত্রীর রাজশাহী জেলা ও মহানগরের বর্তমান এবং সাবেক নেতারা।
শ্রদ্ধাঞ্জলি নিবেদনের আগে একটি র‌্যালি বের করে সংগঠনটি। পরে দলীয় টেন্ট থেকে শুর্ব হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারে এসে মিলিত হয়। সেখানে শহিদ দেবাশীষ ভট্টাচার্য র্বপমের মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে তারা। এছাড়াও ১ মিনিট নিরবতা পালন করে সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এ সময় উপসি’ত ছিলেন- ছাত্রমৈত্রীর রাবি শাখার সাবেক সভাপতি ও রাজশাহী মহানগর ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু, মহানগর সম্পাদকম-লীর সদস্য সাবেক ছাত্রমৈত্রী নেতা মনির্বজ্জামান মনির, মতিহার থানার সাধারণ সম্পাদক আলমগীর হোসেন, মহানগর ছাত্রমৈত্রীর সাবেক সাধারণ সম্পাদক আকছার্বজ্জামান সুমন, সাবেক মহানগর সাংগঠনিক সম্পাদক বীমান চক্রবতী, বর্তমান সভাপতি এএইচএম জুয়েল খান, সাধারণ সম্পাদক সম্রাট রায়হান, সহ-সভাপতি মার্বফ হোসেন প্রমুখ।
উলেৱখ্য, র্বপম ছাত্রমৈত্রী রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার একজন উদীয়মান ছাত্র নেতা ছিলেন। ১৯৯৫ সালের ১১ ফেব্র্বয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের সঙ্গে জামায়াত শিবিরের সংঘর্ষ সৃষ্টি হয়। পরে ১৩ ফেব্র্বয়ারি সন্ধ্যা ৭টায় র্বপম তার তিন বন্ধুকে নিয়ে রাজশাহী থেকে পাবনার উদ্দেশে যাত্রা করে। তারা বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিনোদপুর এলাকায় পৌছালে প্রায় ১৫ জন স্বশস্ত্র শিবির ক্যাডার বাস টিকে থামিয়ে দেয়।
পরে ভিতরে ঢুকে অর্ধ শতাধিক যাত্রীর উপসি’তিতে চাকু ও চাইনিজ কুড়াল দিয়ে র্বপমকে আঘাত করে। র্বপমের বন্ধুরা বাধা দিতে এগিয়ে আসলে তারাও শিবিরের পৈশাচিকতার শিকার হয়। এভাবে সন্ত্রাসীরা দশ মিনিটে তাদের অপারেশন শেষ করে কোচ থেকে নেমে যায়। তবে ড্রাইভারকে কোচটিকে কোথাও না থামিয়ে নাটোর পর্যন্ত চালিয়ে যেতে হুকুম দেয় তারা। নাটোরে বাসটি পৌঁছালে কয়েকজন যাত্রী র্বপম ও তার অপর তিন বন্ধুদের স’ানীয় হাসপাতালে নিয়ে যান। তবে প্রচুর রক্তক্ষরণে কোচেই র্বপমের মৃত্যু ঘটে।

শর্টলিংকঃ