শতাব্দীর রেকর্ড ভাঙলো এবারের নির্বাচন

অনলাইন ডেস্ক: আগামী ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। তবে এরই মধ্যে দেশটির ৮ কোটির বেশি ভোটার আগাম ভোট দিয়ে দিয়েছেন। গত এক শতাব্দীর বেশি সময়ের মধ্যে যা সর্বোচ্চ আগাম ভোটের রেকর্ড বলে জানিয়েছে ইউনিভার্সিটি অব ফ্লোরিডা। বিশ্ববিদ্যালয়টির ‘ইউএস ইলেকশন প্রজেক্ট’ থেকে বৃহস্পতিবার আগাম ভোটের এই টালি প্রকাশ করা হয়। খবর রয়টার্সের।

করোনা মহামারীতে পর্যদুস্ত পুরো বিশ্ব। এই মহামারী পৃথিবীর প্রচলিত নিয়মকেই যেন পাল্টে দিচ্ছে। জনসমাগম এবং ভিড় এড়িয়ে চলে মারাত্মক সংক্রামক এই রোগের হাত থেকে মানুষ নিজেকে রক্ষা করতে চাইছে। তাই ভোটের দিন ভোটকেন্দ্রে গিয়ে ভিড় করে ভোট দেয়ার চাইতে আগাম ভোট দেয়াকে নিরাপদ মনে করছেন আমেরিকার ভোটাররা।

যে কারণে ২০১৬ সালের নির্বাচনে যে পরিমাণ আগাম ভো‍ট পড়েছিল, এবার তার থেকে ৫৮ শতাংশের বেশি ভোট পড়েছে। মানুষ ডাকযোগে এবং আগাম ভোটকেন্দ্রগুলোতে গিয়ে ভোট দিয়েছেন।

গত প্রেসিডেন্ট নির্বাচনে প্রায় ১৩ কোটি ৮০ লাখ ভোট পড়েছিল। এবার যে পরিমাণ আগাম ভোট পড়েছে তাতে সহজেই ওই সংখ্যা পেরিয়ে যাবে বলে অনুমান বিশেষজ্ঞদের। সেবার চার কোটি ৭০ লাখ মানুষ আগাম ভোট দিয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে ২০টি অঙ্গরাজ্যের দলীয় নিবন্ধনের তথ্য পাওয়া গেছে। তাতে দেখা যাচ্ছে, ডেমোক্র্যাটিক দলের নিবন্ধিত এক কোটি ৮২ লাখ সমর্থক আগাম ভোট দিয়েছেন। রিপাবলিকানদের এ সংখ্যা এক কোটি ১৫ লাখ। এছাড়া ৮৮ লাখ নিরপেক্ষ ভোটার আগাম ভোট দিয়েছেন।

সোনালী/এমই

শর্টলিংকঃ