শচীনের ব্যাটেই দ্রুততম সেঞ্চুরি করেছিলেন আফ্রিদি

  • 9
    Shares
শচীনের ব্যাটে দ্রুততম সেঞ্চুরি করেন আফ্রিদি

অনলাইন ডেস্ক:

১৯৯৬ সালের কথা। নাইরোবিতে আন্তর্জাতিক ক্রিকেটে রেকর্ড গড়েন পাকিস্তানি ক্রিকেটার শহিদ আফ্রিদি। মাত্র ৩৭ বলে বিশ্ব ক্রিকেটের সবচেয়ে দ্রুততম সেঞ্চুরি করেছিলেন সাবেক পাকিস্তানি অধিনায়ক। যে রেকর্ড পরবর্তী ১৮ বছর কেউ ভাঙতে পারেননি।

মজার বিষয় হলো, আফ্রিদির সে রেকর্ডগড়া সেঞ্চুরি করা ব্যাটটি ছিল ভারতীয় ক্রিকেট কিংবদন্তি শচীন টেন্ডুলকারের। সে সময়কার সতীর্থ ওয়াকার ইউনিসের কাছ থেকে ব্যাটটি নিয়েছিলেন আফ্রিদি।

আর ওয়াকারকে ব্যাটটি উপহার দিয়েছিলেন শচীন। এত বছর পর সে স্মৃতি মনে করিয়ে দিলেন পাকিস্তানেরই আরেক সাবেক ক্রিকেটার আজহার মেহমুদ। সে ম্যাচে মাত্র ৪০ বলে ১০৪ রান করেন আফ্রিদি।

আফ্রিদির সে ইনিংস নিয়ে পাকিস্তানের আরেক সাবেক ক্রিকেটার আজহার মেহমুদ বলেন, ‘১৯৯৬ সালে নাইরোবি ম্যাচেই আত্মপ্রকাশ পায় ব্যাটসম্যান শহিদ আফ্রিদির। ওই টুর্নামেন্টে খেলারই কথা ছিল না তাঁর। কিন্তু মুশি (মুশতাক আহমেদ) হঠাৎ চোট পাওয়ায় আফ্রিদিকে দলে নেওয়া হয়। শ্রীলঙ্কার বিপক্ষে নামার আগে নেট অনুশীলনে বোলারদের পিটিয়ে ছাতু বানালেন আফ্রিদি। তখনই ঠিক হয় ছয় নম্বরের বদলে তিন নম্বরে ব্যাট করতে নামবেন তিনি।’

আজহার আরো বলেন, ‘তিন নম্বরে নামার আগে ওয়াকার ইউনিসের কাছে ব্যাট চান আফ্রিদি। আমরা সবাই জানি, শচীন ওয়াকারকে ব্যাট উপহার দিয়েছিলেন। আর সে ব্যাট নিয়েই মাঠে নেমেছিলেন আফ্রিদি। সেদিন থেকেই বোলারের পাশাপাশি ব্যাটসম্যান হিসেবে নিজের দক্ষতা প্রকাশ করেন আফ্রিদি।’

পাকিস্তান ক্রিকেটে গৌরবোজ্জ্বল নাম শহিদ আফ্রিদি। ২০১১ সালের বিশ্বকাপে পাকিস্তানকে সেমিফাইনালে নিয়ে গিয়েছিলেন তিনি। দীর্ঘদিন পাকিস্তানকে নেতৃত্ব দেওয়ার পর আন্তর্জাতিক ক্রিকেট ছাড়েন তিনি। তবে আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেও  ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি ক্রিকেটে এখনো বেশ দাপিয়ে বেড়াচ্ছেন এই পাকিস্তানি ক্রিকেটার।

সোনালী সংবাদ/এইচ.এ

শর্টলিংকঃ