রুয়েটে ‘দুর্বার কান্ডারী ইমার্জেন্সি ভেন্টিলেটর’ তৈরিতে অগ্রগতি

স্টাফ রিপোর্টার:

করোনাভাইরাসের দুর্যোগের মধ্যে ভেন্টিলেটর সংকট দেখা দিলে তা সমাধানে এগিয়ে আসে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)। তারা একটি ভেন্টিলেটর তৈরিও করে। যন্ত্রটির নাম রাখা হয়েছে ‘দুর্বার কান্ডারী ইমার্জেন্সি ভেন্টিলেটর।’

শনিবার দুপুরে এ বিশ্ববিদ্যালয়ের ‘টিম দুর্বার কান্ডারী রুয়েট’ এর তৈরি ভেন্টিলেটর দেখতে যান রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা।

এসময় রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. নওশাদ আলী, অ্যানেসথেসিয়া বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ডা. জামিল রায়হান ও ভাইরোলজি বিভাগের প্রধান ডা. সাবেরা গুলনাহার এ ভেন্টিলেটরের কারিগরী বিভিন্ন বিষয় খতিয়ে দেখেন।

‘দুর্বার কান্ডারী ইমার্জেন্সি ভেন্টিলেটর’ পরিদর্শনকালে সাংসদ ফজলে হোসেন বাদশা প্রকল্পটি বাস্তবায়নে অগ্রগতি বিষয়ে খোঁজখবর নেন এবং সব রকমের সহায়তা প্রদানের আশ্বাস দেন।

এছাড়াও উপস্থিত মেডিকেল টিমের সদস্যরা ‘দুর্বার কান্ডারী ইমার্জেন্সী ভেন্টিলেটর” এর কারিগরি উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন বিষয় খতিয়ে দেখেন এবং ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য দ্রুত উপযোগি করে তুলতে সহায়ক বিভিন্ন পরামর্শ দেন।

এ সময় পরিচালক গবেষণা ও সম্প্রসারণ অধ্যাপক ড. ফারুক হোসেন, ‘টিম দুর্বার কান্ডারীর রুয়েট’ এর তত্ত্ববধায়ক এবং প্রকল্প পরিচালক অধ্যাপক ড. মাসুদ রানা, রুয়েট অফিসার্স সমিতির সাধারণ সম্পাদক মুফতি মাহমুদ রনি প্রমুখ উপস্থিত ছিলেন।

সোনালী/এমই

শর্টলিংকঃ