রাশিয়ার সাথে অস্ত্র নিয়ন্ত্রণের মেয়াদ বাড়াবে বাইডেন

  • 5
    Shares

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার সঙ্গে পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির মেয়াদ আরও ৫ বছর বাড়াতে আগ্রহী বলে জানিয়েছে হোয়াইট হাউস। নিউ স্টার্ট বা স্ট্র্যাটেজিক আর্মস রিডাকশান ট্রিটি নামে এ চুক্তিটির মেয়াদ চলতি বছরের ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে শেষ হওয়ার কথা; মেয়াদ বাড়লে এটি ২০২৬ পর্যন্ত বলবৎ থাকবে। রয়টার্স।

বাইডেনের এ সিদ্ধান্তকে তার প্রশাসনের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রথম বড় ধরনের সিদ্ধান্ত হিসেবে দেখা হচ্ছে। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, নিউ স্টার্ট ট্রিটিকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা স্বার্থে গুরুত্বপূর্ণ মনে করেন প্রেসিডেন্ট বাইডেন। এবং রাশিয়ার সঙ্গে এখনকার বাজে সম্পর্কের মধ্যে এই মেয়াদ বাড়ানো আরও জরুরি।

বাইডেন মার্কিন গোয়েন্দাদেরকে সোলার উইন্ডস সাইবার হ্যাকিং, ২০২০-র নির্বাচনে রুশ হস্তক্ষেপ, রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনিকে হত্যাচেষ্টা এবং আফগানিস্তানে মার্কিন সেনাদের হত্যায় পুরস্কার দেওয়ার অভিযোগগুলো খতিয়ে দেখারও নির্দেশ দিয়েছেন বলে সাকি জানিয়েছেন।

ফেব্রুয়ারির ৫ তারিখে মেয়াদ শেষ হতে যাওয়া নিউ স্টার্ট ট্রিটি অনুযায়ী, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার কেউই এক হাজার ৫৫০টির বেশি কৌশলগত পারমাণবিক ওয়ারহেড মোতায়েন করতে পারত না। ট্রাম্প প্রশাসন বেশ কয়েকবারই এই চুক্তিটির মেয়াদ বাড়াতে অনাগ্রহ প্রকাশ করেছে; তেমনটা ঘটলে অস্ত্র প্রতিযোগিতা বেড়ে যাবে বলে বিশেষজ্ঞরা সতর্ক করে আসছিলেন।

নিউ স্টার্ট ট্রিটির মেয়াদ বাড়াতে বাইডেনের সিদ্ধান্ত বিষয়ে মার্কিন আইনপ্রণেতাদের জানানো হয়েছে বলে এ বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে। বুধবার ক্রেমলিন জানিয়েছিল, তারা পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির মেয়াদ বাড়ানোর প্রতিশ্রুতিতে এখনও অটল। বাইডেন প্রশাসন এ বিষয়ে চুক্তি স্বাক্ষরে এগিয়ে এলে স্বাগত জানানো হবে, বলেছিল তারা।

 

সোনালী/এমই

শর্টলিংকঃ