- সোনালী সংবাদ - https://sonalisangbad.com -

রাবি উপাচার্যকে গণশুনানিতে ডাকায় প্রাধ্যক্ষ পরিষদের নিন্দা-প্রতিবাদ

রাবির প্রধান ফটক। ফাইল ফটো

স্টাফ রিপোর্টার:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক ড. এম. আব্দুস সোবহানের বিরুদ্ধে ‘অনিয়ম ও দুর্নীতি’র অভিযোগ তদন্তে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) গণশুনানি আহ্বান করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয়টির আবাসিক হলের প্রাধ্যক্ষদের নিয়ে গঠিত ‘প্রাধ্যক্ষ পরিষদ’।

গত ১৫ সেপ্টেম্বর প্রাধ্যক্ষ পরিষদের সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। পরিষদের আহ্বায়ক অধ্যাপক ড. পার্থ বিপ্লব রায় স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বুধবার (১৬ সেপ্টেম্বর) এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য-এর বিরুদ্ধে উত্থাপিত দুর্নীতি ও অনিয়মের অভিযোগের প্রেক্ষিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক গঠিত তদন্ত কমিটি আগামী ১৭ সেপ্টেম্বর যে গণশুনানির আহ্বান করেছে, তা রাজশাহী বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ ১৯৭৩ এর সাথে সাংঘর্ষিক। বিশ্ববিদ্যালয়ের প্রাধ্যক্ষ পরিষদ অধ্যাদেশের সাথে সাংঘর্ষিক এ গণশুনানি উদ্যোগের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।’

এর আগে গত ৩ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদের প্লাটফরম ‘মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ এর আহ্বায়ক অধ্যাপক ড. মজিবুর রহমানও বিজ্ঞপ্তি দিয়ে তদন্ত টিমকে বিশ্ববিদ্যালয়ে এসে তদন্ত করার আহ্বান জানান। এছাড়া ‘সচেতন নাগরিকবন্দ’ ব্যানারে বিশ্ববিদ্যালয়ের বড় একটি অংশও গণশুনানি বন্ধ করে বিশ্ববিদ্যালয়ে এসে তদন্ত করার দাবি জানিয়েছেন।

উল্লেখ্য, গত ১৭ আগস্ট ইউজিসির জেনারেল সার্ভিসেস অ্যান্ড এস্টেট ডিভিশনের সিনিয়র সহকারী পরিচালক গোলাম দস্তগীর স্বাক্ষরিত এক চিঠিতে গণশুনানির বিষয়টি জানানো হয়। আগামীকাল বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) থেকে ঢাকায় ইউজিসি’র অডিটেরিয়ামে গণশুনানি হওয়ার কথা রয়েছে।

সোনালী সংবাদ/এইচ.এ