রাবির অবসরপ্রাপ্ত অধ্যাপক আব্দুস সালামের মৃত্যুতে উপাচার্যের শোক

প্রতীকি ছবি

স্টাফ রিপোর্টার:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রাণিবিদ্যা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এন.আই এম আব্দুস সালাম ভূঁইয়া ইন্তেকাল করেছেন। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) দিবাগত রাত ১২টা ৩৫ মিনিটে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

অধ্যাপক আব্দুস সালাম কিডনি, ডায়াবেটিস ও কার্ডিয়াক সমস্যায় ভুগছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৭৫ বছর। তিনি তাঁর স্ত্রী, দুই পুত্র, এক কন্যা, আত্মীয়স্বজন, অসংখ্য গুণগ্রাহী ছাত্রছাত্রী এবং প্রাক্তন সহকর্মী রেখে গেছেন।

আজ শুক্রবার (৩০ অক্টোবর) বাদ জুম্মা নামাজে জানাযা শেষে কুমিল্লার তিতাসে পারিবারিক কবরস্থানে মরহুমের দাফন সম্পন্ন করা হয়।

ড. আব্দুস সালাম রাবির প্রাণিবিদ্যা ও পরবর্তীতে ফিশারিজ বিভাগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। কৃষি অনুষদের ডিনেরও দায়িত্ব পালন করেছেন তিনি। ২০১৪ সালের জুলাই মাসে তিনি অবসরে যান।

অধ্যাপক এন আই এম আব্দুস সালাম ভূঁইয়া একজন উঁচুমানের গবেষক এবং জনপ্রিয় শিক্ষক ছিলেন। তাঁর দেশি-বিদেশি পিয়ার-রিভিউড জার্নালে ফিশারিজ এবং সংশ্লিষ্ট বিষয়ে প্রায় দেড়শ′র মত গবেষণা পত্র রয়েছে।

তাঁর অধীনে ২০ জনেরও বেশি ছাত্রছাত্রী পিএইচডি ডিগ্রী সম্পন্ন করেছেন। এর পাশাপাশি তিনি প্রায় শতাধিক ছাত্রছাত্রীর এমএসসি থিসিসও তত্বাবধান করেছেন।

এদিকে,  ড. এন আই এম আব্দুস সালাম ভূঁইয়ার মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও উপ-উপাচার্য চৌধুরী মো. জাকারিয়া গভীর শোক প্রকাশ করেছেন। তাঁরা মরহুমের রুহের মাগফেরাত কামনা করেছেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

সোনালী সংবাদ/এইচ.এ

শর্টলিংকঃ