রাবিতে ‘রুই জাতীয় মাছের অর্গানোলেপটিক পরীক্ষা’ বিষয়ে আলোচনা সভা

  • 208
    Shares
রাবিতে ‘রুই মাছের অর্গানোলেপটিক পরীক্ষা’ বিষয়ে আলোচনা। ছবি: সংগৃহীত

স্টাফ রিপোর্টার:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘চাষকৃত রুই জাতীয় মাছের অর্গানোলেপটিক পরীক্ষা’ শীর্ষক আলোচনা সভা ও সংশ্লিষ্ট পরীক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ বিভাগের সেমিনার কক্ষে এই সভার আয়োজন করা হয়। বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (এনএটিপি-২) সহায়তায় পিবিআরজি উপ-প্রকল্পের আওতায় এ সভা ও পরীক্ষণ অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের ডীন অধ্যাপক ড. সালেহা জেসমিন। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী অঞ্চলের বিশিষ্ট মৎস্যচাষ উদ্যোক্তা সোহরাব হোসেন।

সভায় স্বাগত বক্তৃতা করেন অধ্যাপক মোহা. আখতার হোসেন এবং অর্গানোলেপটিক পরীক্ষার দিক-নির্দেশনামূলক বক্তৃতা করেন অধ্যাপক মোস্তাফিজুর রহমান মন্ডল।

এতে সভাপতিত্ব করেন রাবির ফিশারিজ বিভাগের সভাপতি অধ্যাপক এম. মনজুরুল আলম। সভাটি সঞ্চালনা করেন বিভাগের পি.এইচ.ডি গবেষক আনোয়ার হোসেন।

প্রকল্পের প্রধান গবেষক অধ্যাপক আখতার হোসেন গবেষণা কাজের অগ্রগতি উল্লেখসহ বর্তমান পরিস্থিতিতে চাষকৃত মাছে দুর্গন্ধের কারণ ও প্রতিকার সম্পর্কে প্রবন্ধ উপস্থাপন করেন।

সভায় মাছচাষীরা পুকুরে মাছের ঘনত্ব ও খাদ্য প্রয়োগ সম্পর্কে প্রকল্প কর্তৃক যথাযথ নির্দেশনা প্রাপ্তির কথা তুলে ধরেন এবং ভবিষ্যতে মাছ চাষ উন্নয়নে বিভাগের কাছ থেকে অধিকতর সহায়তা প্রত্যাশা করেন।

প্রধান অতিথির বক্তৃতায় অনুষদের ডীন অধ্যাপক সালেহা জেসমিন এ ধরনের গবেষণার যৌক্তিকতা তুলে ধরে আগামীতে আরও নতুন নতুন গবেষণা করার আহ্বান জানান।

সভায় সভাপতি তার বক্তব্যে বিভাগের গবেষণা বিষয়ক বর্তমান সক্ষমতা উল্লেখসহ ভবিষ্যতে মৎস্যচাষি ও উদ্যোক্তা পর্যায়ে সব ধরনের কারিগরি সহায়তা প্রদানের আশা ব্যক্ত করেন।

এদিকে, অর্গানোলেপটিক পরীক্ষাটিতে মৎস্যচাষি, শিক্ষক, গবেষক, কর্মকর্তা-কর্মচারীসহ ৬০ জন অংশগ্রহণ করেন। পরীক্ষাটি সম্পন্ন করার জন্য বিভাগের এম.ফিল গবেষক মো. তাসকিন পারভেজ (সাতিল) ও মো. হারুন-অর-রশিদ ফ্যাসিলিটেটর হিসেবে দায়িত্ব পালন করেন।

সোনালী সংবাদ/এইচ.এ

শর্টলিংকঃ