রাবিতে কচ্ছপ সংরৰণে সচেতনতা বিষয়ক সেমিনার

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কচ্ছপ সংরৰণে সচেতনতা বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার বিকালে বিশ্ববিদ্যালয়ের ড. কুদরত-এ খুদা একাডেমিক ভবনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক শাহরিয়ার শোভন সেমিনারের আয়োজন করেন।
সেমিনারের শুর্বতে ক্রিয়েটিভ কনজারভেশন অ্যালায়েন্স এর সিইও শাহরিয়ার সিজার রহমান কচ্ছপ বিষয়ক তিন মিনিটের একটি ভিডিও চিত্র উপস’াপন করেন। পরে সেমিনারে কচ্ছপ সংরৰণের সার্বিক দিক নিয়ে কথা বলেন তিনি।
অনুষ্ঠানে শাহরিয়ার সিজার রহমান বলেন, পরিবেশকে বাঁচাতে হলে শুধু গাছ লাগানো নয়, বণ্যপ্রাণিও সংরৰণ করতে হবে। আমাদের প্রকৃতির অন্যতম উপাদান পানি। কচ্ছপ পানির মরা মাছ, উদ্ভিদ, মশার ডিম ইত্যাদি ময়লা আবর্জনা খেয়ে পানিকে পরিষ্কার রাখে। পরিবেশ থেকে কচ্ছপ বিলুপ্তির অন্যতম আরও দুটি কারণ হলো শিকার এবং সমাজে প্রচলিত কুসংস্কার। ডাইনোসরের সময় থেকে বেঁচে থাকা পরিবেশের এই গুর্বত্বপূর্ণ উপাদানটিকে পরিবেশে বাচিয়ে রাখতে হবে।
সেমিনারে অন্যদের মধ্যে উপসি’ত ছিলেন প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক তানজিমা ইয়াসমিন, অধ্যাপক হাবিবুর রহমান, বিভাগের শিৰার্থী আবদুলৱাহ হিল কাফী, ক্রিয়েটিভ কনজারভেশন অ্যালায়েন্স এর ফ্যাসিলিটি ম্যানেজার ফাহিম উজ্জামান প্রমুখ।

শর্টলিংকঃ