রাজশাহীতে বিশ্ব বেতার দিবস উদযাপিত

স্টাফ রিপোর্টার: বেতার ও বৈচিত্র-এই প্রতিপাদ্য বিষয় নিয়ে গতকাল বৃহস্পতিবার বিশ্ব বেতার দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে বাংলাদেশ বেতার রাজশাহীর আঞ্চলিক কার্যালয়ে ও আঞ্চলিক পরিচালক হাসান আকতার এর সভাপতিত্বে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ভাষা সৈনিক আবুল হোসেন বলেন, বাংলাদেশ বেতার মুক্তিযুদ্ধকে ত্বরান্বিত করেছিল। আমরা যে স্বাধীনতা অর্জন করেছি তা রক্ষা করতে নতুন প্রজন্মকে এগিয়ে আসতে হবে। বাংলাদেশ বেতার এখন বৈচিত্রময় অনুষ্ঠান প্রচার করছে। এর ফলে দেশের আপামর জনগণ বিভিন্ন বিষয়ে সচেতন হওয়ার পাশাপাশি আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা রাখছে। প্রাকৃতিক দুর্যোগের সময় সতর্কতামূলক বাণী প্রচারের ফলে মানুষ অনেক ক্ষয়ক্ষতির হাত থেকে রক্ষা পাচ্ছে। বর্তমান সরকার বেতারকে যুগোপযগি করতে কাজ করছে ।
তিনি বলেন, রেডিও হচ্ছে সব থেকে শক্তিশালী মাধ্যম। অতীতে শহর কিংবা গ্রামে বিনোদন ও খবরের একমাত্র মাধ্যম ছিল রেডিও। প্রতিটি মানুষ বাড়িতে, হাটে, মাঠে ও ঘাটে রেডিও শুনতেন। এছাড়াও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় রেডিও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে বলে বক্তৃতায় উল্লেখ করেন তিনি। সেই সাথে রেডিওতে শিক্ষণীয় অনুষ্ঠান ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করার জন্য তিনি বেতার কর্তৃপক্ষকে পরামর্শ দেন।
উদ্বোধনী ও শোভাযাত্রায় উপস্থিত ছিলেন বাংলাদেশ বেতার রাজশাহীর আঞ্চলিক পরিচালক হাসান আখতার, মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, বেতারের আঞ্চলিক প্রকৌশলী ফারজানা আফরোজ, সহকারী বার্তা নিয়ন্ত্রক রেজাইল করিম রিগ্যান ও পবা উপজেলা ভাইস চেয়ারম্যান, নাট্য শিল্পী, নাট্যকার ওয়াজেদ আলী খানসহ বেতারের সকল কর্মকর্তা, কর্মচারী, বিভিন্ন অনুষদের শিল্পি ও কলাকুশলীবৃন্দ।
শোভাযাত্রার পূর্বে ভাষা সৈনিক আবুল হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন ও ফেস্টুন উড়িয়ে দিবসের উদ্বোধন করেন। পরে বর্ণাঢ্য এক শোভাযাত্রা সিএন্ডবি মোড় প্রদক্ষিণ করে বাংলাদেশ বেতার রাজশাহী কার্যালয় এসে শেষ হয়।

শর্টলিংকঃ