রাজশাহীতে কৃষিবিদ দিবস পালিত

স্টাফ রিপোর্টার: কৃষিবিদ দিবস উপলক্ষে রাজশাহী কৃষিবিদ ইনস্টিটিউশনের পক্ষ হতে গতকাল আলুপট্টি থেকে একটি শোভাযাত্রা বের হয়ে কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালকের কার্যালয়ে গিয়ে শেষ হয়। এরপর সেখানে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বক্তারা বলেন, স্বাধীনতার সময় বাংলাদেশে খাদ্য ঘাটতি ছিল। এখন বাংলাদেশ খাদ্য স্বয়ংসম্পূর্ণ। বাংলার কৃষক ও কৃষিবিদরা মিলে এই অসাধ্যকে সাধন করেছে। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে বাংলাদেশ ছিল একটি তলাবিহীন ঝুড়ির মতো। দেশের ওই অবস’া থেকে উত্তরণের জন্য কৃষিবিদদের গুর্বত্ব উপলদ্ধি করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। ১৯৭৩ সালের ১৩ ফেব্র্বয়ারি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের চত্বরে দাঁড়িয়ে বঙ্গবন্ধু কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদা প্রদান করেন। এই ঘটনাকে কেন্দ্র করে ২০১০ সালের ২৭ নভেম্বর কৃষিবিদ ইনস্টিটিউশনের (কেআইবি) এক সাধারণ সভায় ১৩ ফেব্র্বয়ারিকে কৃষিবিদ দিবস হিসেবে ঘোষণা করা হয়। ২০১১ সাল থেকে প্রতিবছরই দিবসটি পালিত হয়ে আসছে।
কৃষিবিদ দিবসের র‌্যালিতে কৃষি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, কৃষি সংশিৱষ্ট বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কৃষিবিদবৃন্দসহ প্রায় ১০০ জন উপসি’ত ছিলেন।

শর্টলিংকঃ