রাজশাহীতে আজ বসছে এসএমই পণ্যমেলা

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে আজ সোমবার থেকে শুর্ব হচ্ছে আট দিনব্যাপী এসএমই পণ্যমেলা। বেলা ১১টায় মেলার উদ্বোধন করবেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়র্বজ্জামান লিটন। মেলায় রাজশাহীসহ সারাদেশের ৭০টি প্রতিষ্ঠান স্টল নিয়েছে। ৰুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার এবং ক্রেতা-বিক্রেতাদের মধ্যে সংযোগ ঘটিয়ে এ খাতকে এগিয়ে নেওয়াই এ মেলার উদ্দেশ্য।
গতকাল রোববার সকাল ১১টায় জেলা প্রশাসক মো. হামিদুল হক তার কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান। এ সময় উপসি’ত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মুহাম্মদ শরিফুল হক, এসএমই’র সহকারী ব্যবস’াপক কিমিয়া ফেরদৌসি, রাজশাহী বিসিকের সমপ্রসারণ কর্মকর্তা নজর্বল ইসলাম প্রমুখ।
জেলা প্রশাসক বলেন, জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে এসব মেলা আয়োজনের মাধ্যমে এসএমই পণ্যের ব্যাপক পরিচিতির পাশাপাশি উৎপাদক, ক্রেতা ও বিক্রেতার মধ্যে পারস্পারিক সংযোগ স’াপিত হয়। এসএমই পণ্যের বাজার সমপ্রসারিত হয় এবং শিল্পায়নের বিকাশের সঙ্গে সঙ্গে ব্যাপক কর্মসংস’ানের সুযোগ সৃষ্টি হয়ে থাকে। এসএমই নীতিমালা ২০১৯ অনুযায়ী, সরকারের উন্নয়ন র্বপকল্পসমূহ বাস্তবায়নের লক্ষ্যে ২০২৪ সালের মধ্যে জাতীয় আয়ে এসএমই খাতের অবদান বিদ্যমান ২৫ শতাংশ থেকে ৩২ শতাংশে উন্নীতকরণের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এই মেলা এ লৰ্যমাত্রা অর্জনে সহায়ক হবে।
শিল্প মন্ত্রণালয়ের আওতায় এসএমই ফাউন্ডেশনের আয়োজনে এবং জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় জেলা কালেক্টরেট মাঠে মেলা বসছে। মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত। মেলায় আগতদের জন্য কোনো প্রবেশ মূল্য রাখা হচ্ছে না। মেলার শেষ দিন আগামী ২ মার্চ বিজয়ীদের পুরস্কার প্রদান করা হবে এবং অংশগ্রহণকারী সকল উদ্যোক্তাদের সনদপত্র দেওয়া হবে।

শর্টলিংকঃ