রাজশাহীতে অবকাঠামোগত বিনিয়োগ সহায়তায় কর্মশালা

  • 5
    Shares

স্টাফ রিপোর্টার: চামড়া ও চামড়াজাত পণ্য, পাদুকাসামগ্রী, প্লাস্টিক পণ্য এবং হালকা প্রকৌশল শিল্প খাতে কর্মসংস্থান ও রপ্তানি বাড়ানোর ক্ষেত্রে অবকাঠামোগত বিনিয়োগে সহায়তার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়নাধীন এক্সপোর্ট কম্পিটিটিভনেস ফর জব্স প্রকল্পের অধীনে একটি তহবিল অবমুক্ত করা হয়েছে।

এবিষয়ে বৃহস্পতিবার নগরীর একটি হোটেলের কনফারেন্স রুমে কর্মশালার আয়োজন করা হয়।

জানা গেছে, ‘পাবলিক ইনভেস্টমেন্ট ফ্যাসিলিটি ফর ইনফ্রাস্ট্রাকচার কন্সট্রেইন্টস’ (পিআইএফআইসি)- এর অধীনে বর্তমানে উক্ত চার খাতে অবকাঠামোগত বিনিয়োগে অর্থায়নের জন্য আবেদন গ্রহণ করা হচ্ছে। পিআইএফআইসি বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক গৃহীত ‘এক্সপোর্ট কম্পেটিটিভনেস ফর জবস’ প্রকল্পের অন্যতম একটি কর্মসূচি।

পিআইএফআইসি-এর অধীনে বিনিয়োগের জন্যে অনুদান এবং কারিগরি সহায়তার আকারে প্রায় ৪০ মিলিয়ন ডলার সমমূল্যের অর্থ বরাদ্দ রয়েছে, যা সারা দেশে ১৫ থেকে ২০ টি অবকাঠামো প্রকল্পে অর্থের যোগান দিতে পারবে বলে আশা করা যায়।

উল্লেখ্য যে, এই অনুদান অন্ততপক্ষে এক গুচ্ছ শিল্প প্রতিষ্ঠান উপকৃত হবে এমন ক্ষেত্রে প্রযোজ্য হবে। কোনো একক শিল্প প্রতিষ্ঠানের সুবিধার্থে এই অনুদান প্রযোজ্য হবেনা।

এই অনুদানের উদ্দেশ্য হচ্ছে উপরোক্ত সম্ভাবনাময় চারটি খাতে উৎপাদনশীলতা এবং রপ্তানি-সক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রে অবকাঠামোগত প্রতিবন্ধকতা সমূহ দূর করা, কর্মসংস্থান ও রপ্তানি বৃদ্ধিতে অবদান রাখা। এই লক্ষ্যে পিআইএফআইসি প্রজেক্ট কনসালটেন্ট টিম সারা বাংলাদেশের গুচ্ছ শিল্প এলাকায় তাদের প্রকল্পের প্রচার করছে, ছোট থেকে বড় সকল শিল্প সমিতি ও ব্যবসায়ী গোষ্ঠীদের নিকট হতে আবেদন গ্রহণ করছে।

এই কর্মশালায় মুল বক্তব্য উপস্থাপন করেন পিআইএফআইসি প্রজেক্ট এর টীম লিডার সবুজ এ. ইকবাল। উপস্থিত ছিলেন ডেপুটি টীম লিডার কাজী হাকিমুর রশিদ, ইনভেস্টমেন্ট অফিসার সামিউর রহমান, মেকানিক্যাল ইঞ্জিনিয়ার মুকুল চন্দ্র, ইলেকট্রিক ইঞ্জিনিয়ার আব্দুস সালাম, সিভিল ইঞ্জিনিয়ার ফয়সাল আহম্মেদ মেহেদী।

 

সোনালী/এমই

শর্টলিংকঃ