রাজনৈতিক দলের কমিটিতে ৩৩ ভাগ নারী অন্তর্ভুক্তি দাবি

স্টাফ রিপোর্টার: ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল বাংলাদেশের রাজশাহী আঞ্চলিক কার্যালয় আন্তর্জাতিক নারী দিবস উপলৰে নগরীর একটি কনভেনশন সেন্টারে আন্তজার্তিক নারী দিবস উপলৰে এক অনুষ্ঠানের আয়োজন করে। নারীদিবসের মূল প্রতিপাদ্যের আলোকে বাংলাদেশে নারীর রাজনৈতিক অংশগ্রহণ, অবস’ান ও ৰমতায়ন নিয়ে আলোচনা করা হয় এবং নারীর রাজনৈতিক ৰমতায়নকে সুদৃঢ় করতে কিছু গুর্বত্বপূর্ণ সুপারিশমালা তুলে ধরেন নারী ও পুর্বষ রাজনৈতিক নেতারা।
বক্তারা বলেন, বাংলাদেশে আড়াই দশকেরও বেশি সময় ধরে রাষ্ট্র ও রাজনৈতিক দলের চালকের আসনে নারী। দুটি প্রধান দলের শীর্ষ পদে নারী নেতৃত্ব থাকা সত্ত্বেও রাজনৈতিক কাঠামো নারীর ক্ষমতায়নের সহায়ক নয়। পুর্বষতান্ত্রিক মানসিকতাও তাদের রাজনীতিতে আসার পথে বাধা হয়ে দাঁড়ায়। রাজনৈতিক দলগুলোকে অঙ্গীকার পূরণ করতে হলে তৃণমূল পর্যায় থেকে নারী নেতৃত্ব গড়ে তোলার ওপর জোর দিতে হবে। তবে সংখ্যা পূরণই একমাত্র প্রতিকার নয়। রাজনৈতিক সংস্কৃতিকে এমন উন্নত পর্যায়ে নিতে হবে, যেখানে পুর্বষের পাশাপাশি নারীরা সমভাবে রাজনীতিতে অংশগ্রহণে আগ্রহী হয়। রাজনৈতিক দলগুলোর অভ্যন্তরে গণতন্ত্রচর্চা বাড়াতে পারলে তৃণমূল থেকে নারী নেতৃত্ব গড়ে তোলা সম্ভব।
বক্তারা আরও বলেন, গণপ্রতিনিধিত্ব আদেশ ২০০৯ (সংশোধিত) অনুযায়ী ২০২০ সালের মধ্যেই মূল দলের সকল পর্যায়ের কমিটিগুলোতে বাধ্যতামূলকভাবে ৩৩% নারী অন্তর্ভুক্ত করার কথা বলা হয়েছে। কিন’ জাতীয় পর্যায়ের কমিটিতে নারী অন্তর্ভুক্তির বিষয়ে উলেৱখযোগ্য অগ্রগতি থাকলেও ইউনিয়ন থেকে জেলা পর্যায় পর্যন্ত দলের নেতৃত্বস’ানীয় পদগুলোতে নারীর অংশগ্রহণ খুবই নগণ্য।
এই আলোচনা সভায় বক্তব্য রাখেন, পাবনা সিরাজগঞ্জ সংরৰিত আসনের সংসদ সদস্য নাদিরা ইয়াসমিন জলি, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, মহানগর বিএনপির সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুল, রাজশাহী জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, রাজশাহী জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি মর্জিনা পারভীন, নওগাঁ জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি পারভীন আকতার, মহিলা দলের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি জাহান পান্না, নাটোর লালপুর উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি কাজী আছিয়া বেনু, নাটোর গুর্বদাসপুর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রোখসানা লিপি, জয়পুরহাট জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি রেবেকা সুলতানা, নওগাঁ মহিলা দলের আহবায়ক সাবেক সংসদ সদস্য রায়হান আকতার রনি, বগুড়া জেলা মহিলা দলের সভাপতি লাভলী রহমান, দৈনিক সোনারদেশ সম্পাদক (ভারপ্রাপ্ত) আকবার্বল হাসান মিলৱাত প্রমুখ।
ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর আঞ্চলিক সমন্বয়কারী আফসানা মিমির সঞ্চালনায় এই অনুষ্ঠানটি ইউএসএআইডি ও ইউকেএইড এর যৌথ অর্থায়নে নারীর জয়ে সবার জয় ক্যাম্পেইনের আওতায় আয়োজন করা হয়।

শর্টলিংকঃ