মে’র মধ্যে প্রাপ্তবয়স্কদের টিকা দেয়ার প্রতিশ্রুতি

  • 2
    Shares

অনলাইন ডেস্ক: প্রাপ্ত বয়স্কদের আগামী মে মাসের মধ্যে করোনাভাইরাসের ভ্যাকসিন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে তিনি এই প্রতিশ্রুতি দেন। আলজাজিরা।

জনসন অ্যান্ড জনসনের উদ্ভাবিত করোনার এক ডোজ টিকার উৎপাদন বাড়ানোর জন্য মঙ্গলবার ফার্মাসিউটিক্যাল সংস্থা মার্ক অ্যান্ড কোয়ের সঙ্গে একটি চুক্তি হয়েছে। যার ফলে এই টিকার উৎপাদন আরও বাড়বে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

যুক্তরাষ্ট্র ফাইজার ও মডার্না সঙ্গে ৩০০ মিলিয়ন করোনার টিকার ডোজ সরবরাহের চুক্তি করেছে- যা জুলাইয়ের শেষ নাগাদ সমস্ত প্রাপ্তবয়স্কদের টিকা দেওয়ার পক্ষে যথেষ্ট। তবে জনসন অ্যান্ড জনসনের উদ্ভাবিত করোনার এক ডোজ টিকা অতিরিক্ত উৎপাদন ক্ষমতা যোগ করায় সময়সীমাটি আরও এগিয়ে এসেছে।

বাইডেন সাংবাদিকদের বলেন, আমরা এখন আমেরিকার প্রতিটি প্রাপ্তবয়স্কদের মে মাসের শেষ নাগাদ পর্যাপ্ত পরিমাণ ভ্যাকসিন সরবরাহ করার ট্রাকে রয়েছি। যুক্তরাষ্ট্র মহামারি করোনায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে সাম্প্রতিক সপ্তাহগুলিতে জনস্বাস্থ্যের কঠোর নিয়মকানুনের কারণে সংক্রমণ এবং মৃত্যু হ্রাস পেয়েছে।

যুক্তরাষ্ট্র মহামারি করোনার সংক্রমণ এবং মৃত্যু হ্রাস পেলেও বাইডেন বলেছেন ভাইরাসের বিরুদ্ধে লড়াই শেষ হয়নি। আজ আমরা একটি বড় পদক্ষেপের ঘোষণা দিচ্ছি। তিনি বলেন, বিশ্বের সবচেয়ে বড় দুটি স্বাস্থ্যসেবা ও ওষুধ সংস্থা যারা সাধারণত প্রতিযোগী। সেই মার্ক অ্যান্ড কো জনসন অ্যান্ড জনসনের উদ্ভাবিত করোনার এক ডোজ টিকা একসাথে উৎপাদন করবে।

জনসন অ্যান্ড জনসন সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা ভ্যাকসিন তৈরির প্রতিশ্রুতি দিয়েছেন বলে জানান মার্কিন প্রেসিডেন্ট। তিনি আরও বলেন, মার্কিন প্রতিরক্ষা দফতর তাদের যৌক্তিক সহায়তা প্রদান করবে। এছাড়াও বাইডেন দেশটির স্কুল এবং ডে-কেয়ার সেন্টারগুলি পুনরায় চালু করতে শিক্ষক এবং শিশুর যত্নকারী কর্মীদের টিকা দেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়ার নির্দেশ দিয়েছেন।

যুক্তরাষ্ট্রে জনসনের টিকা আগামী সপ্তাহের শুরুতে পাওয়া যেতে পারে। যুক্তরাষ্ট্র ছাড়াও যুক্তরাজ্য, কানাডা ও ইউরোপীয় ইউনিয়ন এ টিকার অর্ডার দিয়েছে। এ ছাড়া কোভ্যাক্স কর্মসূচির অধীন দরিদ্র দেশগুলোয় করোনার টিকা সরবরাহে জনসনের এই টিকার ৫০ কোটি ডোজ অর্ডার দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। যুক্তরাষ্ট্রে এটি তৃতীয় ভ্যাকসিন, এর আগে গত ডিসেম্বরে যুক্তরাষ্ট্র ফাইজার ও মডার্নার টিকা অনুমোদন দেয়।

যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশে এ পর্যন্ত যতগুলো টিকার অনুমোদন পেয়েছে, সবই দুই ডোজের। অর্থাৎ এক ডোজ নেওয়ার কিছুদিন পর দ্বিতীয় ডোজ নিতে হয়। কিন্তু জনসন অ্যান্ড জনসনের টিকা এক ডোজের। অর্থাৎ করোনাভাইরাস প্রতিরোধে এক ডোজই যথেষ্ট। তা ছাড়া এ টিকা দামেও তুলনামূলক সস্তা, সংরক্ষণেও সুবিধা আছে।

সোনালী/জেআর

শর্টলিংকঃ