মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় রাসিকের সভা

স্টাফ রিপোর্টার: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী-মুজিববর্ষ উপলক্ষ্যে ‘পরিচ্ছন্ন গ্রাম, পরিচ্ছন্ন শহর’ কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) নগরীর বেসরকারি হাসপাতাল, প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের মালিকদের সাথে আউট হাউজ মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে সভা করেছে। সোমবার দুপুরে নগর ভবনের সিটি হল সভাকক্ষে আয়োজিত এ সভায় সভাপতিত্ব মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা কমিটির (সিটি কর্পোরেশন পর্যায়) সভাপতি ও রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ড.এবিএম শরীফ উদ্দিন।

সভায় সভাপতির বক্তব্যে ড. এ.বি.এম শরীফ উদ্দিন বলেন, সারা বাংলাদেশে মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় গুরুত্বারোপ করেছে সরকার। আপনাদের সবার সহযোগিতায় রাজশাহী সিটি কর্পোরেশন মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় অনেক এগিয়ে যাবে।

বাংলাদেশ প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক ওনার্স এসোসিয়েশনের রাজশাহী জেলার সভাপতি ডা. এসএমএ আব্দুল মান্নান বলেন, রাজশাহী শহর অনেক পরিচ্ছন্ন ও সুন্দর শহরে পরিণত হয়েছে। এই শহরকে পরিচ্ছন্ন রাখার দায়িত্ব আমাদের সকলেরই। এ জন্য মেয়রের ডাকে সাড়া দিয়ে আমরা মেডিকেল বর্জ্য ব্যবস্থানায় এগিয়ে এসেছি।

সূচনা বক্তব্য ও উপস্থিত মালিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন রাসিকের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা ও বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটি সদস্য সচিব শেখ মো. মামুন ডলার। তিনি বলেন, মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় রাজশাহী সিটি কর্পোরেশন ও প্রিজম বাংলাদেশ ফাউন্ডেশনের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তি অনযায়ী ইতোমধ্যে মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা প্লান্ট নির্মাণ করা হয়েছে। বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার মালিকরা প্রিজম বাংলাদেশ ফাউন্ডেশনের সাথে পৃথকভাবে চুক্তি স্বাক্ষর করবেন। এরমাধ্যমে শিগগিরই মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম শুরু হতে যাচ্ছে।

সভায় বাংলাদেশ প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক ওনার্স এসোসিয়েশন রাজশাহী জেলার সাধারণ সম্পাদক মুখলেসুর রহমানসহ উপস্থিত মালিকরা বক্তব্য প্রদান করেন।

সোনালী/আরআর

শর্টলিংকঃ