মিথ্যা বলা মোদির অভ্যাস: মমতা

অনলাইন ডেস্ক: পশ্চিমবাংলায় এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মিথ্যা কথা বলছেন। মিথ্যা কথা বলা তার অভ্যাসে দাঁড়িয়ে গেছে। সোমবার পশ্চিমবঙ্গের বিধানসভায় দাঁড়িয়ে এমন অভিযোগ তুললেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

এদিন ভারতের কৃষকদের জন্য কেন্দ্রীয় সরকারের পিএম কৃষান সম্মান নিধি প্রকল্প নিয়েও মুখর হন তিনি। মুখ্যমন্ত্রী বলেন, কৃষাণ সম্মান নিধির পরিধি আরো বাড়ানো হোক।

বর্তমানে কেন্দ্রের প্রকল্প অনুযায়ী দুই একর জমি যাদের আছে তারা এই প্রকল্পের সুবিধা পেয়ে থাকেন। কিন্ত আমরা চাই এই প্রকল্পের আওতায় আসুক ভাগচাষী এবং ক্ষেতমজুররাও। অন্য রাজ্যের তুলনায় আমাদের রাজ্যে ভাগচাষী এবং ক্ষেতমজুরের সংখ্যা বেশি। আমাদের রাজ্যের কৃষক বন্ধু প্রকল্পে যাদের এক কাঠা জমি আছে তারাও সুবিধা পান।

উল্লেখ্য, রোববার পশ্চিমবঙ্গের হলদিয়ায় এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অভিযোগ করেন, পশ্চিমবঙ্গ দীর্ঘদিন ধরেই পিএম কিষান সম্মান নিধি রাজ্যে লাগু করতে টালবাহানা করছে। তবে গত সেপ্টেম্বর মাসে এই ব্যাপারে সম্মতিসূচক চিঠি যায় কেন্দ্রীয় কৃষি মন্ত্রণালয়ে। যদিও তখন দাবি করা হয়েছিলো, এই টাকা কেন্দ্র রাজ্যের হাতে দিক। কিন্তু কেন্দ্র সাফ জানিয়ে দেয়, এই টাকা সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে পাঠিয়ে দেবে তারা। মোদি অভিযোগ করেন, রাজ্য সরকার মাত্র ছয় হাজার কৃষকের নামের তালিকা তৈরি করতে পেরেছে।

কিন্ত তাদের ব্যাংক অ্যাকাউন্ট সম্পর্কে বিস্তারিত না জানানোর কারনে টাকা দেওয়া যাচ্ছে না। এর উত্তরেই মমতা সাফ অভিযোগ করেন, মোদি মিথ্যা কথা বলছেন। তিনি বলেন, ডেটা দাওনি তাই করা যায়নি। ডেটা দাও ভেরিফাই করে দেবো। মমতা অভিযোগ তোলেন, ওরা স্টেট পোর্টালে কৃষকদের হিসাব দেয়নি। নিজেদের পোর্টালে আলাদা করে হিসাব দিয়েছে।

তিনি বলেন, ৬ লাখ কৃষকের নামের তালিকা দেয়া হয়েছে। তারমধ্যে আড়াই লাখের সার্ভেও করে দেওয়া হয়েছে। এদিন মমতা সরাসরি কেন্দ্রের দিকে অভিযোগের আঙ্গুল তুলেন। কেন্দ্র যে রাজ্যের সঙ্গে বিমাতাসুলভ আচরণ করছেন তাও স্পষ্ট করে দেন তিনি। স্বাভাবিকভাবেই বিজেপি যাতে প্রচারের ময়দানে রাজ্যের দিকে আঙ্গুল তুলে অভিযোগ জানাতে না পারে সেজন্য আগেভাগেই কাউন্টার দেওয়া শুরু করেছেন তিনি।

একইসঙ্গে এদিন মমতা বলেন, ভোট এসেছে বলেই বাংলার প্রতি প্রীতি বেড়েছে ওদের। বাংলা ছাড়া এখন আর কোনো কথা নেই। বাংলাই এখন টার্গেট হয়ে দাঁড়িয়েছে। তিনি বিজেপির পাশাপাশি বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রের মোদি সরকারকেও একহাত নেন। বলেন, আমি আমার জীবনে এতো নিষ্ঠুর এবং নির্দয় কেন্দ্রীয় সরকার দেখিনি।

 

সোনালী/এমই

শর্টলিংকঃ