মানবাধিকারের সূচকে বাংলাদেশ ভালো করেছে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

সোনালী ডেস্ক: বাংলাদেশ সরকার মানবাধিকার সূচকে অনেক ভালো করেছে এবং ক্ষেত্রবিশেষে এশিয়ার অনেক দেশ থেকেও এগিয়ে রয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। গতকাল বুধবার সকালে রাজধানীর গুলশানের লেকশোর হোটেলে এসডিজি বিষয়ক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশের সরকার মানবাধিকারের সূচকে অনেক ভালো করেছে। ক্ষেত্র বিশেষে এশিয়ার অনেক দেশ থেকেও এগিয়ে রয়েছে বাংলাদেশ। দেশের মানবাধিকার সুরক্ষিত হলে অনেকাংশে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরও বলেন, এসডিজি বাস্তবায়নে প্রতিবছর ৬৬ বিলিয়ন ডলার প্রয়োজন। এসডিজি বাস্তবায়নে বেসরকারি উন্নয়ন সংস্থার ভ‚মিকা অপরিসীম। এডিজি বাস্তবায়নে শতকরা ৬৪ শতাংশ বেসরকারি খাত থেকে থেকে আসে। এসডিজি বাস্তবায়নে আমাদের কিছু চ্যালেঞ্জ রয়েছে, এই চ্যালেঞ্জসমূহ মোকাবিলার জন্য সরকারি-বেসরকারি সংস্থাগুলোর শক্তিশালী অংশীদারিত্ব প্রয়োজন। সেমিনারে অন্যান্য বক্তারা বলেন, ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জন করতে হলে পিছিয়ে পড়া জনগোষ্ঠী নিয়ে কাজ করতে হবে। গুরুত্ব দিতে হবে সমাজের সব ধরনের শ্রেণি-পেশার মানুষকে। আসছে জুলাইতে এসডিজি পর্যালোচনামূলক তথ্য উপস্থাপন করা হবে।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গেøাবাল ক্যাম্পেইন ফর এডুকেশনের এক্সিকিউটিভ ডিরেক্টর রাশেদা কে চৌধুরী, দক্ষিণ এশিয়ার ওয়াটার এইডের ডিরেক্টর মো. খাইরুল ইসলাম, সিপিডির আহŸায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য, ইউএনডিপির প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী, নাগরিক উদ্যোগের প্রধান নির্বাহী জাকির হোসেন প্রমুখ।

শর্টলিংকঃ