মঞ্চে আসছে ‘মুজিবের মেয়ে’

অনলাইন ডেস্ক: ‘মুজিবের মেয়ে’। খুব শিগগির নাটকটি মঞ্চে নিয়ে আসছে কাঁচখেলা রের্পাটরি থিয়েটার। বুধবার সন্ধ্যা ৭টায় কাঁঠালবাগানে দলটির নিজস্ব অফিসে এক সভা এই সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় সভাপতি ওয়াহিদুল ইসলামের সম্মতিক্রমে নাসরীন মুস্তাফার রচিত ‘মুজিবের মেয়ে’ শীর্ষক নাটকের স্ক্রিপ্ট সকল সদস্যকে দেয়া হয়।

শক্ত গাঁথুনি মধ্যে দিয়ে এই নাটকের কাহিনী চমকপ্রদভাবে এগিয়েছে। নিজেকে নিজের মুখোমুখি দাঁড়িয়ে ইতিহাসের পথ-পরিক্রমা পেরিয়ে সমসাময়িক প্রেক্ষিতে দর্শকদের সামনে প্রশ্ন ছুঁড়ে দেয় ‘মুজিবের মেয়ে’ যা ভাববার অবকাশ থাকে নিরন্তর!

‘মুজিবের মেয়ে’ নাটকটির নির্দেশনায় থাকবেন ড. আইরিন পারভিন লোপা।

‘কাঁচখেলা’ বিনোদনের এক ভিন্নধর্মী স্বাদের কথা শোনাতে চায়। আধুনিক পৃথিবীর বাস্তবতায় ‘কাঁচখেলা’ গণমানুষের নির্মল ও প্রকৃতিঘনিষ্ঠ সৃজনশীলতার প্রতিরূপ। মেহনতি মানুষের সাংস্কৃতিক চেতনার ইতিহাস ধরে রাখার চেষ্টায় এই নাম- ‘কাঁচখেলা’।

‘তরুণ প্রজন্মের সামনে থিয়েটার আন্দোলন একই সাংস্কৃতিক চেতনায় জেগে উঠুক’,- এই লক্ষ্যে বিভিন্ন প্ল্যাটফর্মের থিয়েটার কর্মীদের সম্মিলন ঘটবে থিয়েটারের প্রয়োজনে। এই প্রত্যয় নিয়ে ‘কাঁচখেলা’ রেপার্টরি থিয়েটার এগিয়ে নিতে চায় আধুনিক থিয়েটারের মাঝে বাংলার চিরায়ত বিনোদন ভাবনাকে। সত্য ও সুন্দরের পক্ষে- সৃজনে হোক শিল্পের বিকাশ।

অন্যদিকে সভায় গত ২৩ অক্টোবর সিদ্ধান্ত হয় যে, বর্তমান ১১ সদস্য বিশিষ্ট কমিটি পরবর্তী নাটক প্রযোজনার পূর্ব পর্যন্ত কার্যকর থাকবে। প্রয়োজনে পরবর্তী প্রযোজনার পূর্বে এই কমিটি পরিবর্তন করা হতে পারে বলেও সিদ্ধান্ত নেয়া হয়।

ওয়াহিদুল ইসলামের সভাপতিত্বে সভায় সহসভাপতি সায়েম সমাদ, সাধারণ সম্পাদক অশোক বিশ্বাস সাগর, সদস্য জহির খান, মুনমুন খান, রিমু সিদ্দিক, রোজিনা রাখি, মো. রাফিউল ইসলাম অনিক, রায়হান ইসলাম উপস্থিত ছিলেন।

সোনালী/এমই

শর্টলিংকঃ