ভারতের মানচিত্র থেকে কাশ্মীর-লাদাখ বাদ দিল সৌদি আরব

অনলাইন ডেস্ক:

নেপাল-পাকিস্তানের পর এবার ভারতের মানচিত্র থেকে জম্মু-কাশ্মীর এবং লাদাখ বাদ দিল সৌদি আরব। আর তা দেখার পর এ নিয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ভারত।

এ বছর জি-২০ বৈঠকের আয়োজক দেশ সৌদি আরব। সেই উপলক্ষে দেশের মানিটারি অথরিটি একটি ব্যাংক নোট তৈরি করেছে। যেখানে জি-২০ সদস্য দেশ হিসেবে ভারতের মানচিত্রও দেয়া হয়েছে। তবে সেই মানচিত্রে জম্মু-কাশ্মীর এবং লাদাখকে বাদ দেয়া হয়েছে।

গত ২৪ অক্টোবর ওই নোটটি প্রকাশ করা হয়। আর এ নিয়ে ভারত সরকার এর তীব্র প্রতিবাদ করেছে। সৌদি আরবকে দ্রুত ভুল সংশোধনের আবেদন জানানো হয়েছে।

শুক্রবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, নয়াদিল্লির সৌদি আরব দূতাবাস এবং রিয়াদকে বিষয়টি জানানো হয়েছে। দ্রুত ভুল স্বীকার করে তারা যাতে ভারতের মানচিত্র সংশোধন করে নেয়  তার আবেদন করা হয়েছে।

একই বিবৃতিতে ভারত পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জম্মু ও কাশ্মীর এবং লাদাখ ভারতের অবিচ্ছেদ্য অংশ। এ কথা সকলকে মনে রাখতে হবে।

উল্লেখ্য, মাস কয়েক আগে নেপাল প্রথম মানচিত্র বিতর্কের জন্ম দেয়। বিষয়টি নিয়ে বহু জলঘোলা হয়। এরই মধ্যে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান একটি বিতর্কিত মানচিত্র পেশ করেন।

শর্টলিংকঃ