বেশি দামে আলু বিক্রি করায় দুর্গাপুরে তিন ব্যবসায়ীর জরিমানা

দুর্গাপুর প্রতিনিধি: সরকার নির্ধারিত মুল্যের চাইতে বেশি দামে আলু বিক্রি করায় রাজশাহীর দুর্গাপুরে তিন ব্যবসায়ীর ৯ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

বুধবার দুপুরে উপজেলা সদরের সিংগা বাজারে অভিযান পরিচালনা করে ব্যবসায়ীদের জরিমানা করা হলে তাৎক্ষণিক ব্যবসায়ীরা দোকানপাট বন্ধ রেখে বিক্ষোভ শুরু করেন। পরে তারা আলু বিক্রি না করার সিদ্ধান্ত নেন।

এ ঘটনায় সিংগা বাজারের খুচরা ও পাইকারি ব্যবসায়ীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়লে পরে ব্যবসায়ী নেতৃবৃন্দের হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর রাজশাহী কার্যালয়ের সহকারী পরিচালক মাসুম আলী জানান, ব্যবসায়ীরা বেশি দামে আলু বিক্রি করছেন এমন সংবাদ পেয়ে উপজেলা সদরের সিংগা বাজারে অভিযান পরিচালনা করে আলু ব্যবসায়ী আবু হেনা, হেলাল ও আশরাফুলের প্রত্যেকের ৩ হাজার টাকা করে জরিমানা করা হয়। এছাড়া প্রত্যেক ব্যবসায়ীকে সরকার নির্ধারিত মুল্যে অর্থাৎ ৩৫ টাকা কেজি দরে আলু বিক্রি করতে বলা হয়েছে।

এদিকে আলু ব্যবসায়ীদের জরিমানার পরে খুচরা ও পাইকারি ব্যবসায়ীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এক পর্যায়ে সরকার নির্ধারিত মূল্যে আলু বিক্রি করবেন না বলে দোকানপাট বন্ধ করেন ব্যবসায়ীরা। পরে ব্যবসায়ী নেতৃবৃন্দের হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়।

স্থানায় ব্যবসায়ী নেতারা বলেন, পাইকারি বাজারে আলুর প্রতি কেজি মূল্য ৪০ থেকে ৪৫ টাকা। এজন্য তাদের ৫০ থেকে ৫৫ টাকা কেজি দরে আলু বিক্রি করতে হচ্ছে। এখন সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ৩৫ টাকা কেজি দরে আলু বিক্রি করলে তাদের ব্যাপক লোকসান গুনতে হবে। সরকার খুচরা বাজারে আলুর দাম পূনর্বিবেচনা না করা পর্যন্ত আলু বিক্রি বন্ধ রাখবেন বলেও জানান ব্যবসায়ীরা।

সোনালী/আরআর

শর্টলিংকঃ