বিভাগের নাম পরিবর্তন নয়, কোড অন্তর্ভুক্তির জন্য কাজ করবে প্রশাসন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: বিভাগের নাম পরিবর্তন নয়, সরকারি কর্মকমিশনে কোড অন্তর্ভুক্তির রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন জন্য প্রচেষ্টা চালাবে বলে জানিয়েছে উপচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। গতকাল সোমবার সন্ধ্যায় পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষার্থীদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে তিনি এ কথা বলেন।
এর আগে বিকেল সাড়ে তিনটা থেকে শুরু হয়ে বৈঠক চলে সাড়ে সাতটা পর্যন্ত। বৈঠকে বিভাগের নাম পরিবর্তন নিয়ে পক্ষে বিপক্ষে যুক্তি-তর্ক উপস্থাপন করে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীর।
শিক্ষার্থীরা বলেন, বিভাগ প্রতিষ্ঠিত হওয়ার ২৪ বছর পরও সব জায়গায় পরিচিতি লাভ করতে পারেনি। স্বতন্ত্র কোড না থাকায় পিএসসিতেও বেশ সমস্যায় পড়তে হয় শিক্ষার্থীদের। বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়ে এই নামের কোনো বিভাগ নেই। নিজস্ব পরিচিতির জন্য বাধ্য হয়ে বিভাগ পরিবর্তনের দাবিতে আমরা আন্দোলন করছি। আমাদের সিলেবাসের সঙ্গে ফলিত পরিসংখ্যানের অধিকাংশই মিল রয়েছে। পরে বিভাগের শিক্ষকরা বিভাগের নাম পরিবর্তনের ফলে সৃষ্ট সমস্যা সম্পর্কে অবহিত করেন।
দুই পক্ষের কথা শুনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম আব্দুস সোবহান বলেন, বিভাগের নাম পরিবর্তন করলেই নিজস্ব পরিচিতির যে সমস্যা তার সমাধান হবে না। এছাড়া চাইলে বিভাগের নাম পরিবর্তন করা সম্ভব নয়। প্রতিটি বিভাগ খোলার নির্দিষ্ট মিশন, ভিশন রয়েছে। তবে বিভাগের পরিচিতর জন্য বিষয় কোড প্রয়োজন। পিএসসিতে বিষয় কোড অন্তর্ভুক্তির বিশ্ববিদ্যালয় প্রশাসন কাজ করবে।
এছড়া পরিচিতির জন্য বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে বিভাগের জন্য কয়েকটি নির্দেশনা দেওয়া হয়। সেগুলো হলো, বিভাগের কারিকুলাম যুগোপযোগী করা, বিভাগের পরিচিতি বৃদ্ধির ব্যাপারে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করা, সাবেক শিক্ষার্থীদের নিয়ে অ্যালামনাই অ্যাসোসিয়েশন গঠন করা এবং বিভাগ ও অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সমন্বয়ে জনপ্রশাসন মন্ত্রাণলয়সহ চাকরি সংশ্লিষ্ট বিভিন্ন ক্ষেত্রসমূহে বিভাগের পরিচিতি বৃদ্ধিতে কাজ করা।
বৈঠকে উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো.জাকারিয়া, রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারীসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এদিকে বৈঠক শেষে শিক্ষার্থীরা আনুষ্ঠানিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায় নি। তবে একাধিক শিক্ষার্থী নাম প্রকাশ না শর্তে জানান, বৈঠক ফলপ্রসূ হয় নি। বৈঠকে তাদের কথা বলার সুযোগ কম দেয়া হয়েছে। প্রশাসনের যে সিদ্ধান্ত তাতে তারা সন্তুষ্ট নয়। আজ মঙ্গলবার বিভাগের শিক্ষকদের সঙ্গে কথা বলে তাদের পরবর্তী পদক্ষেপ জানাবে।
প্রসঙ্গত, পিএসসি’তে বিষয় কোড অন্তর্ভূক্তের দাবি জানিয়ে গত ১৯ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে মানববন্ধন, অবস্থান কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে ওই বিভাগের শিক্ষার্থীরা। গত ২৬ ফেব্রæয়ারি বিভাগের নাম ফলিত পরিসংখ্যান করার দাবিতে আমরণ অনশন শুরু করে পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষিতে উপাচার্যের আলোচনার আশ্বাসে ২৯ ফেব্রæয়ারি অনশন স্থগিত করে, এবং উপাচার্যের সঙ্গে বৈঠকের ঘোষণা দেয়।

শর্টলিংকঃ