বিপজ্জনক অ্যাপ টিকটক প্রো

অনলাইন ডেস্ক:

স্মার্টফোনের বাজারে অ্যান্ড্রয়েডের জনপ্রিয়তা তুঙ্গে। কিন্তু আপনি যদি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারী হয়ে থাকেন, তাহলে কী কী অ্যাপ ইনস্টল করেছেন তা পুনরায় খেয়াল করার পরামর্শ দিয়েছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা।

টিকটকের উন্নত ভার্সন হিসেবে দাবি করা একটি ভুয়া অ্যাপ সম্পর্কে সতর্ক করেছেন জেডস্কেলারের গবেষকরা। ‘টিকটক প্রো’ নামক এই অ্যাপে বিপজ্জনক স্পাইওয়্যার রয়েছে বলে জানান গবেষকরা।

অ্যাপটি সম্পর্কে জেডস্কেলারের গবেষক শিবাং দেশাই বলেন, ‘ইনস্টলেশন শেষে টিকটক প্রো নামক এই স্পাইওয়্যার অ্যাপ নিজেকে টিকটক রূপে প্রদর্শন করে। ব্যবহারকারী অ্যাপটি ওপেন করার সঙ্গে সঙ্গে এটি ভুয়া নোটিফিকেশন চালু করে এবং অ্যাপের আইকন দ্রুত অদৃশ্য হয়ে যায়।’

তার মতে, ‘উদ্বেগের ব্যাপার হলো একবার ইনস্টল হয়ে গেলে এই ভুয়া অ্যাপ বেশি কিছু বিপজ্জনক কার্যক্রম চালিয়ে যায়।যার মধ্যে রয়েছে আপনার এসএমএসের তথ্য চুরি করা, লোকেশনের তথ্য চুরি করা, ক্যামেরা ব্যবহার করে ছবি তোলা, ফোন নম্বরে কল করা এবং ফেসবুক হ্যাকের চেষ্টা করা।’

দেশাই জানান, অ্যাপস ইনস্টল করার ক্ষেত্রে সবসময় সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা উচিত। কেননা এ ধরনের আক্রমণে তথ্য চুরি করা খুব সহজ। গুগল প্লে স্টোর ব্যতীত অন্য কোনো প্ল্যাটফর্ম থেকে অ্যাপ ইনস্টল করা উচিত নয় এবং অ্যাড, মেসেজে বা ই-মেইলের মাধ্যমের প্রাপ্ত অজানা লিংকগুলোতে ক্লিক না করাটাই নিরাপদ।

কোনো অ্যাপের আইকন হাইড হয়ে গেলে সেটিংস থেকে অ্যাপস অপশনে গিয়ে সার্চ বক্সে অ্যাপটির নাম লিখে তা খুঁজে বের করে মুছে ফেলার পরামর্শ দিয়েছেন তিনি। টিকটক প্রো’র ক্ষেত্রেও এটি প্রযোজ্য।

সোনালী সংবাদ/এইচ.এ

শর্টলিংকঃ