বাজারদর নিয়ন্ত্রণে রাজশাহীতে প্রশাসনের প্রচারণা, অভিযান

স্টাফ রিপোর্টার: বিভিন্ন পণ্যের বাজারদর নিয়ন্ত্রণে রাখতে রাজশাহী নগরীতে জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রচারণা চালানো হয়েছে। করোনাভাইরাস আতঙ্কে কেউ যেন অতিরিক্ত পণ্য কেনা-বেচা না করেন সে বিষয়ে প্রচারণা চালানো হয়। এ সময় অতিরিক্ত দামে চাল বিক্রির সময় একটি দোকানে অভিযানও চালানো হয়েছে।
গতকাল বৃহস্পতিবার সকালে নগরীর সাহেববাজার কাঁচাবাজার থেকে সচেতনতামূলক প্রচারণা শুরু করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু আসলাম, সহকারী কমিশনার জর্জ মিত্র চাকমা ও আবদুল মালেকসহ জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তারা। পরে তারা সাহেববাজারে বিভিন্ন পণ্যের দোকানে প্রচারণা চালান।
প্রশাসনের পক্ষ থেকে বলা হয়, দেশে পর্যাপ্ত খাদ্যের মজুত রয়েছে। তাই কেউ যেন প্রয়োজনের অতিরিক্ত পণ্য না কেনেন। কোন দোকানি যেন একসঙ্গে অতিরিক্ত পণ্য বিক্রিও না করেন। অতিরিক্ত পণ্য কেনাবেচা করলে আতঙ্ক ছড়াবে। পণ্যের দামও বাড়বে। সচেতনতামূলক প্রচারণা চালাতে গিয়ে তখনই চালের দাম বাড়িয়ে দেয়ার প্রমাণ পান কর্মকর্তারা। এ সময় সেখানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।
নগরীর সাহেব বাজারে অবস্থিত শাহমখদুম রাইস এজেন্সি নামের একটি পাইকারি চালের দোকান অতিরিক্ত দামে চাল বিক্রি করছিলো। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট জর্জ মিত্র চাকমা দোকান মালিককে ৫ হাজার টাকা জরিমানা করেন। এ সময় অন্যান্য দোকানিদেরও এ ব্যাপারে সতর্ক করা হয়।
সহকারী কমিশনার আবদুল মালেক বলেন, আমাদের কাছে খবর আসে- করোনাভাইরাসের আতঙ্কে ক্রেতারা অতিরিক্ত পণ্য কিনছেন। এতে আতঙ্ক আরও বেড়ে যাচ্ছে। এভাবে চাহিদা সৃষ্টি হলে পণ্যের দাম বাড়িয়ে দেবেন অসাধু ব্যবসায়ীরা। সে জন্য বাজারে সচেতনতামূলক প্রচারাণা চালানো হয়।

শর্টলিংকঃ