বর্ণাঢ্য আয়োজনে সেজেছে নগরী

তৈয়বুর রহমান: বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনকে সামনে রেখে বর্ণাঢ্য আয়োজনে সেজেছে রাজশাহী। মহানগরীর মোড়ে মোড়ে সড়কের চারধারে আঁকা হয়েছে বঙ্গবন্ধুর প্রতিকৃতি। পোস্টারে ও ফেস্টুনে ছেয়ে গেছে গোটা নগরী।
নগরীর আলুপট্টি হতে রাজশাহী কলেজ পর্যন্ত সড়কের ওভারব্রিজ, বিলবোর্ড, ডিভাইডার ও আশপাশের দেয়ালগুলোতে পেন্টার দিয়ে আঁকানো হয়েছে বঙ্গবন্ধুর রঙ বেরঙের ছাত্রজীবন, রাজনৈতিক, আন্দোলন-সংগ্রাম ও বন্দিজীবনের বহু ঘটনার ছবি।
এছাড়াও সাহেব বাজার, মনিচত্বর, কুমারপাড়া, আলুপট্টি, নিউমার্কেট, রেলগেট, বাসটার্মিনাল, ভদ্রা, বিনোদপুর, উপশহর, ল²ীপুর, হড়গ্রামসহ বিভিন্ন এলাকা রঙ বেরঙের ছোট-বড় পোস্টারে ছেয়ে গেছে যাতে বঙ্গবন্ধুর অতীত জীবনের বহু চিত্র ফুটে উঠেছে। সরকারি ভবনগুলোতে অলোকসজ্জা করা হচ্ছে।
বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ আয়োজন কার্যক্রম করোনাভাইরাসের কারণে কাটছাঁট হলেও সকল প্রতিবন্ধকতাকে অতিক্রম করে এগিয়ে যাবে এ আশা সকলের। একে কেন্দ্র করেই জোরেসোরে রাজশাহীতে চলছে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনের প্রস্তুতি।
ইতোমধ্যে নগরীর শহিদ এ এইচ এম কামারুজ্জামান চত্বর থেকে ভেড়িপাড়া মোড় পর্যন্ত ডিভাইডারগুলোতে আল্পনা আঁকা হয়েছে। ডিভাইডারগুলোর গাছে পানি দিয়ে সতেজ করা হচ্ছে। গাছে গাছে নতুন নতুন ফুল ফুটেছে। ফুলে ফুলে সেজেছে রাজশাহীর সুন্দর নগরী। এতে নগরীর সৌন্দর্যবর্ধনকে আরও ফুটিয়ে তুলেছে। এতে বঙ্গবন্ধুর বিদেহী আত্মা যেন সতেজ হয়ে জাতিকে সঠিক পথে চলার জন্য নির্দেশনা দিচ্ছে। নগরীর বিভিন্ন ওয়ার্ডে ওয়ার্ডে চলছে মুজিবজন্মশতবর্ষ উদযাপনের প্রস্তুতি। মহানগরীতে আয়োজন করা হচ্ছে বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতার।
বঙ্গবন্ধুর জন্মশতবর্ষকে আরও আকর্ষণীয় ও সার্থক করে তুলতে রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা নগরীর নি¤œবিত্তের মানুষের ঘর আলোকিত করার জন্য সোলার বিদ্যুৎ সরবরাহের আশ্বাস দিয়েছেন। বিদ্যুতের এই আলোয় বঙ্গবন্ধুর রেখে যাওয়া চেতনায় ভাস্বর হয়ে উঠবে নগরবাসীর জীবন।
মুক্তিযুদ্ধ করে বাঙালি জাতি একটি স্বাধীন দেশ পেয়েছে। যার স্বপ্নদ্রষ্টা ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আগামী ১৭ মার্চ থেকে শুরু হবে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনের বছরব্যাপী অনুষ্ঠানমালা। ১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর জন্ম। তাই আগামী ২০২০ সালের ১৭ মার্চকে ঘিরেই যত আয়োজন। সারা বছরব্যাপী অনুষ্ঠানমালা শেষ হবে ২০২১ সালের ১৭ মার্চ।

শর্টলিংকঃ