বইমেলা হচ্ছে, তারিখ চূড়ান্ত করবেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক: মহামারি করোনাভাইরাসের কারণের ঝুলে যাওয়া অমর একুশে বইমেলা আয়োজনের সিদ্ধান্ত হয়েছে। সম্ভাব্য তিনটি তারিখও প্রস্তাব করা হয়েছে। তবে তা চূড়ান্ত করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার দুপুরে বাংলা একাডেমিতে লেখক-প্রকাশকদের নিয়ে মতবিনিময় সভা শেষে সংবাদ সম্মেলনে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ জানান এই তথ্য। সংবাদ সম্মেলনে বাংলা একাডেমি মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজীসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, ‘ভার্চুয়াল নয়, সরাসরিই হবে বইমেলা। তবে তারিখ নির্ধারিত হয়নি। মেলা উদ্বোধনের জন্য তিনটি তারিখ প্রধানমন্ত্রীর কাছে পাঠাবে সংস্কৃতি মন্ত্রণালয়। যা ২০ ফেব্রুয়ারি, ১৭ ও ২৭ মার্চ হতে পারে, অথবা প্রধানমন্ত্রী নিজে তারিখ নির্ধারণ করে দিতে পারেন।’

এর আগে গত শুক্রবার বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী জানিয়েছিলেন, করোনা পরিস্থিতি বিবেচনা করে ১ ফেব্রুয়ারি বইমেলা শুরু হবে না। পাঠকদের মধ্যে বইমেলা নিয়ে যেন কোনো সংশয় তৈরি না হয়, সে কারণে বিকল্প হিসেবে ভার্চুয়াল আয়োজনের কথা তারা ভাবছেন। গত বৃহস্পতিবার একাডেমির কাউন্সিল সভায় এ সিদ্ধান্ত হয়।

প্রতি বছর ফেব্রুয়ারি মাসজুড়ে অমর একুশে বইমেলা অনুষ্ঠিত হয়ে থাকে। বাঙালির প্রাণের মেলা হয়ে ওঠা এই মেলা এবার করোনাভাইরাসের কারণে বাধাগ্রস্ত হচ্ছে।

 

সোনালী/এমই

শর্টলিংকঃ