ফুলের চা পানে অতি দ্রুত কমবে ওজন

অনলাইন ডেস্ক: বর্তমানে লক্ষ লক্ষ মানুষ স্থূলত্ব এবং পেটের সমস্যায় ভুগছেন। বাজারে বিভিন্ন ধরণের ওষুধ, মেশিন এবং ক্রিম-অয়েল রয়েছে, যা স্থূলত্ব হ্রাস করার জন্য ব্যাবহার করা হয়। কিন্তু সেগুলি ব্যবহার করলে ভাল হওয়ার চেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এমন অনেক ফুল রয়েছে যা আমাদের স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। ফুল ওজন এবং পেটের মেদ কমাতেও সহায়তা করে।

ওজন হ্রাস
‘ফুলের চা’ শুনে অনেকের কাছেই অদ্ভুত লাগতে পারে। ফুলের চা তৈরি করা যায় এবং এটি আপনার শরীরের জন্য খুব উপকারী। ফুলগুলিতে প্রচুর ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্টস এবং খনিজগুলিও থাকে যা আপনার শরীরকে স্বাস্থ্যকর এবং স্বাস্থ্যকর করে তোলে। ওজন কমাতে এবং পেটের বিভিন্ন ধরণের সমস্যায় ফুল ব্যবহার করা যায়। ‘ফুলের চা’ এর ৩ টি উপকারিতা সম্পর্কে জেনে নিন-

জুঁই চা
জুঁই ফুল খুব উপকারী। জুঁইকে আয়ুর্বেদে ‘ফুলের রানী’ বলা হয়। এর কারণ হল জুঁইয়ের গন্ধটি খুব আকর্ষণীয়। এই ফুলগুলি স্বাস্থ্য রাখার জন্য খুব উপকারী। প্রতিদিন জুঁই চা পান করলে পেটের মেদ কমে যায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। এই চা’টি চীনে খুব বেশি পান করে। জুঁই চা পান করলে হৃদরোগ এবং ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস পায়। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। এ ছাড়া এটি পান করায় কোলেস্টেরল কম হয় এবং অনেক ক্যান্সারের ঝুঁকিও কমে যায়।

গুড়ের চা
গুড়ের ফুলের সুস্বাদু চা পান করে ওজন দ্রুত হ্রাস করা যায়। গুড়ের ফুলে প্রচুর ভিটামিন, খনিজ, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। এই চা পান করলে ক্যান্সার, পেটের মেদ, হতাশা, খারাপ কোলেস্টেরল ইত্যাদি থেকে মুক্তি পাওয়া যায় এবং স্মৃতিশক্তিও বাড়ে। এ ছাড়া মুখের আলসার এবং লিভারের রোগেও এই চা খুব উপকারী।

গোলাপ চা
গোলাপ ফুলের মধ্যেও অনেক গুণ রয়েছে। গোলাপগুলিতে ভিটামিন এ, ভিটামিন বি ৩, ভিটামিন সি, ভিটামিন ডি এবং ভিটামিন ই রয়েছে। এটি পান করার ফলে শরীরের মেদ দ্রুত হ্রাস পায় এবং শরীরে উপস্থিত টক্সিনগুলি বেরিয়ে আসে। এর বাইরে এই চা রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। এটি পান করার ফলে ত্বকের গ্লো বাড়ায় এবং মুখের উন্নতি হয়।

ফুলের চা কীভাবে বানাবেন
এই সমস্ত ‘ফুলের চা’ উপকারী তাই আপনার পছন্দ এবং সুগন্ধ অনুযায়ী কোনও ফুল সংগ্রহ করতে পারেন। গুড়ের চা’র জন্য শুকনো ফুল ব্যবহার করুন যখন তাজা ফুলগুলি জুঁই এবং গোলাপ চা তৈরিতে ব্যবহৃত হয়।

কীভাবে চা বানাবেন জেনে নিন:
• দুই কাপ জল নিয়ে তাতে ফুল যোগ করুন।
• এবার এই পানি ফুটানোর জন্য রেখে দিন।
• কম উত্তাপে ৫-৭ মিনিট গরম করুন যাতে ফুলের নির্যাস পুরোপুরি বেরিয়ে আসে।
• এবার পানি থেকে আঁশ সরিয়ে ফেলুন।
• পানি একটি পরিষ্কার কাপে রাখুন।
• স্বাদ অনুযায়ী লেবুর রস এবং জৈব মধু যোগ করা যেতে পারে।
• এই চাগুলি দিনে ২-৩ বার খাওয়া যায়।
• এই চাগুলি আপনার পেটের চর্বি দ্রুত হ্রাস করবে এবং আপনি একেবারে ফিট থাকতে পারবেন।

সোনালী/আরআর

শর্টলিংকঃ