প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের সাথে টিআইবির মতবিনিময়

স্টাফ রিপোর্টার: রাজশাহী জেলা প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষ সাথে সচেতন নাগরিক কমিটি (সনাক), মহানগরের এক মতবিনিময় সভা গতকাল বৃহস্পতিবার সনাক কার্যালয়ে অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতিত্ব করেন সনাক মহানগর সভাপতি প্রফেসর ড. দীপকেন্দ্র নাথ দাস। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আব্দুস সালাম।

সভায় বোয়ালিয়া থানার প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সেবার মানোন্নয়ন ও সুশাসন চর্চার জন্য কতিপয় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সিদ্ধান্তসমূহ মধ্যে রয়েছে, সুশাসন চর্চার অংশ হিসেবে প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সেবা সংক্রান্ত তথ্যপত্র প্রকাশ, থানা শিক্ষা অফিসসহ প্রতিটি বিদ্যালয়ের তথ্য প্রদানের জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নিশ্চিত করে নামফলক দৃশ্যমান স্থানে প্রদর্শন এবং তথ্য প্রদানের জন্য রেজিস্টার ব্যবহার, প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সেবা বিষয়ক তথ্য বোর্ড/সিটিজেন চার্টার স্থাপন, প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এসএমসি’র মাসিক নিয়মিত সভা ও কার্যকরভাবে সুসম্পন্ন করা, থানা শিক্ষা অফিসসহ প্রতিটি বিদ্যালয়ের দৃশ্যমান স্থানে পরামর্শ ও অভিযোগ বাক্স স্থাপন এবং অভিযোগ গ্রহণের জন্য রেজিস্টার ব্যবহার করা।
একই সাথে প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় শিক্ষার্থীদের কাছ থেকে অর্থ আদায় না করা, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বিভিন্ন ফি আদায় সংক্রান্ত রশিদ ও রেজিস্টার বই তৈরি ও ব্যবহার, প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দৃশ্যমান স্থানে উপবৃত্তির শর্তাবলি প্রদর্শন করা, থানা শিক্ষা অফিস কর্তৃক প্রতিটি প্রাথমিক বিদ্যালয় নিয়মিত মনিটরিং করা, ছাত্রী ও নারী শিক্ষকদের জন্য আলাদা ‘ওয়াশরুম’ বরাদ্দ রাখা; এবং বোয়ালিয়া থানার প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘অ্যাক্টিভ মাদার্স ফোরাম’ গঠন এবং নীতিমালার আলোকে পরিচালনা করা।
জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আব্দুস সালাম বলেন, জেলার ১২টি প্রাথমিক বিদ্যালয়ে অ্যাক্টিভ মাদার্স ফোরাম গঠন করা হয়েছে এবং পর্যায়ক্রমে, বোয়ালিয়া থানার সকল প্রাথমিক বিদ্যালয়ে অ্যাক্টিভ মাদার্স ফোরাম গঠনের চেষ্টা করা হবে। সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার গোফরান হালিম ও আব্দুল মোমেন বলেন, টিআইবি’র উদ্যোগে বিদ্যালয়ভিত্তিক সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করা যেতে পারে। জেলা প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষ দুর্নীতির বিরুদ্ধে ও সুশাসনের পক্ষে কাজ করতে সর্বদা প্রস্তুত থাকতে হবে। বোয়ালিয়া থানা শিক্ষা অফিসার শামীম আহমেদ খান বলেন, প্রাথমিক শিক্ষার মান সকলের সহযোগিতায় পূর্বের চেয়ে অনেক উন্নতি হয়েছে।
সভায় আরও উপস্থিত ছিলেন ডাঁশমারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্কুল ম্যানেজমেন্ট কমিটি (এসএমসি)’র সভাপতি, সূলতানুল আরেফীন, সনাক সদস্য রাশেদ ইবনে ওবায়েদ (রাশেদ রিপন), ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র রাজশাহী ক্লাস্টারের প্রোগ্রাম ম্যানেজার রাজেশ কুমার অধিকারী এবং টিআইবি’র এ্যাসিস্ট্যান্ট ম্যানেজার (অর্থ ও প্রশাসন) মাসুদ পারভেজ প্রমুখ। অনুষ্ঠানটি সার্বিকভাবে পরিচালনা করেন টিআইবি’র এরিয়া ম্যানেজার মনিরুল হক।

শর্টলিংকঃ