প্রতিমা বিসর্জনের সময় রাজশাহীতে গান-বাজনা নিষিদ্ধ

প্রতিমা বিসর্জন। ফাইল ছবি

স্টাফ রিপোর্টার: এবার শারদীয় দুর্গোৎসবের প্রতিমা বিসর্জনের সময় রাজশাহী মহানগরীতে গান-বাজনা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) কমিশনার আবু কালাম সিদ্দিক রাজশাহী মহানগরী পুলিশ আইন-১৯৯২ এর ২৬ এর ১ (ঢ), ২৯ এর ১(ক), (খ) ও ৩৩ এর (ক), (খ) ধারায় অর্পিত ক্ষমতাবলে এই নিষেধাজ্ঞা জারি করেছেন।

মঙ্গলবার আরএমপির মুখপাত্র গোলাম রুহুল কুদ্দুস এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছেন। বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড-১৯ এর কারণে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হওয়ায় শারদীয় দুর্গাপূজার সকল অনুষ্ঠানাদিতে পূজারী, ভক্তকূল এবং আগত দর্শনার্থীদের মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মানা ও সামাজিক দূরত্ব মেনে একসঙ্গে অধিক সংখ্যক দর্শনার্থী-ভক্তের মন্ডপে প্রবেশ সীমিত করা হয়েছে। প্রতিমা বিসর্জনকালে কোন ধরণের শোভাযাত্রারও আয়োজন করা যাবে না।

সরকারের তরফ থেকেই এসব নির্দেশনা জারি রয়েছে। জনস্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় সরকারি নির্দেশনাসমূহ প্রতিপালনসহ হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উদ্যাপন উপলক্ষে রাজশাহী মহানগর এলাকার শান্তিশৃঙ্খলা রক্ষায় আরএমপি কমিশনার ২২ অক্টোবর থেকে ২৬ অক্টোবর পর্যন্ত সকল প্রকার অস্ত্র বহন, আতশবাজি, পটকা ফুটানো, বিস্ফোরকদ্রব্য বহন, সংরক্ষণ, ক্রয়-বিক্রয়, ব্যবহার এবং প্রতিমা বিসর্জনের সময় উচ্চস্বরে মাইক বাজানো ও গান-বাজনা নিষিদ্ধ করেছেন।

এছাড়া অর্পিত ক্ষমতাবলে তিনি পূজামন্ডপ ও তার আশেপাশে এবং প্রতিমা বিসর্জনকালে যে কোন ধরণের মাদকদ্রব্য বিক্রয় নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সোনালী/আরআর

শর্টলিংকঃ