পেঁয়াজ রফতানি বন্ধে অনুতপ্ত ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়

পররাষ্ট্র মন্ত্রী একে আব্দুল মোমেন। ফাইল ফটো

অনলাইন ডেস্ক:

আগাম ঘোষণা না দিয়ে পেঁয়াজ রফতানি বন্ধ করায় অনুতপ্ত ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এমনটাই জানিয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রী বলেন, আগাম ঘোষণা না দিয়ে পেঁয়াজ রফতানি বন্ধ করায় অনুতপ্ত ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। কারণ তারও জানতো না হঠাৎ করে এটা বন্ধ হয়েছে। আমাদের একটি বোঝাপড়া হচ্ছে এ ধরনের সিদ্ধান্ত নেওয়ার আগে আমাদের জানানো প্রয়োজন। আসলে এ সম্পর্কে তাদের পররাষ্ট্র মন্ত্রণালয় কিছুই জানতো না।

এর আগে পেঁয়াজ রফতানি বন্ধে ভারতের আদেশ প্রত্যাহার করতে আহ্বান জানিয়েছে বাংলাদেশ। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, পেঁয়াজ রফতানি বন্ধে ভারতের আদেশ প্রত্যাহার করতে নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, গত বছরের মতো কোনো প্রকার আগাম বার্তা না দিয়ে পেঁয়াজ রফতানি বন্ধ করেছে ভারত।

তিনি বলেন, দুই দেশের মধ্যে অলিখিত কথা ছিল ভারত বাংলাদেশে অব্যাহতভাবে পেঁয়াজ রফতানি করবে। যদি এর কোনো প্রকার ব্যত্যয় ঘটে তাহলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় আমাদের আগেই জানাবে। কারণ একটি বন্ধুপ্রতীম রাষ্ট্র হিসেবে আমাদের এ ধরনের সমঝোতা আছে। আমরা খুব দ্রুততার সঙ্গে এ সিদ্ধান্তটা প্রত্যাহারের অনুরোধ জানিয়েছি। আমরা প্রত্যাশা করছি এর একটি ভালো ফল পাব।

সোনালী সংবাদ/এইচ.এ

শর্টলিংকঃ