পূবালী ব্যাংকের সাবেক তিন কর্মকর্তা-কর্মচারীসহ চারজনের জেল-জরিমানা

স্টাফ রিপোর্টার: ঋণ কেলেঙ্কারির মামলায় পূবালী ব্যাংকের সাবেক তিন কর্মকর্তা-কর্মচারীসহ চারজনের জেল-জরিমানা দিয়েছেন রাজশাহীর আদালত। দুর্নীতি দমন কমিশনের (দুদক) একটি মামলায় গতকাল বুধবার বিকালে তাদের এ দÐ দেন রাজশাহীর বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক ইসমত আরা।
দÐপ্রাপ্তরা হলেন, পূবালী ব্যাংকের চাঁপাইনবাবগঞ্জ শাখার সাবেক প্রিন্সিপ্যাল অফিসার রেজাউল করিম ও মোসলেম উদ্দিন, কম্পিউটার অপারেটর শরৎচন্দ্র এবং ঋণগ্রহীতা চাঁপাইনবাবগঞ্জ সদরের নিজামুল হক সিদ্দিকী।
নিজামুল ছাড়া প্রত্যেককে ২৫ দিন করে সশ্রম কারাদÐ এবং পাঁচ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। আর নিজামুলকে তিন মাস কারাদÐ ও পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মামলার প্রধান আসামি ব্যাংকটির ওই শাখার ব্যবস্থাপক সাইফুদ্দিন আবু আব্দুল্লাহ মারা যাওয়ায় তাকে অব্যাহতি দেয়া হয়েছে।
দুদকের আদালত পরিদর্শক আমির হোসাইন জানান, প্রায় এক যুগ আগে আসামিরা পরস্পরের যোগসাজশে ব্যাংক থেকে অননুমোদিত ঋণের মাধ্যমে প্রায় ৫১ লাখ টাকা আত্মসাত করেন। পরে এ নিয়ে ২০০৮ সালে মামলা করে দুদক। এরই মধ্যে আসামিরা দোষ স্বীকার করে আত্মসাত করা অর্থ ব্যাংকে জমা দেন। কিন্তু মামলাটি চলছিলোই। অবশেষে আদালতে রায় হলো।
আমির জানান, আসামিরা অপরাধ স্বীকার করে সুদ-আসলে টাকা ফেরত দেয়ার কারণে সাজা কম হয়েছে। আদালতে রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন আইনজীবী আবদুল বারী। রায় ঘোষণার সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন। তাদের রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে।

শর্টলিংকঃ