পুলিশ কনস্টেবল নিয়োগ অনলাইনে

বাংলাদেশ পুলিশের সদস্যরা। ফাইল ছবি

অনলাইন ডেস্ক:

পুলিশে কনস্টেবল নিয়োগের কথা উঠলেই যে কারও মাথায় আসে লবিং-তদবীরের কথা! প্রার্থী ও তার আত্মীয়-স্বজনের পাশাপাশি দৌঁড়ঝাপ শুরু করেন তদবিরবাজরাও। অভিযোগ ওঠে- নিয়োগ প্রক্রিয়ায় দুর্নীতির!

তবে সেই কলঙ্ক থেকে বেরিয়ে আসার পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ পুলিশ। কনস্টেবল পদে নিয়োগ প্রক্রিয়া আধুনিকায়ন করতে অনলাইনভিত্তিক আবেদন প্রক্রিয়া চালু হতে যাচ্ছে।

শারীরিক, মানসিক, বুদ্ধিবৃত্তিক ও নৈতিকভাবে আরও বেশি সক্ষম ও যোগ্য প্রার্থী নিয়োগের পাশাপাশি দুর্নীতি ও তদবিরবাজি ঠেকাতে এমন উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছেন পুলিশ কর্মকর্তারা।

অনলাইনে আবেদন ও নিয়োগ প্রক্রিয়া সম্পন্নের বিষয়ে ইতোমধ্যেই যথাযথ উদ্যোগ গ্রহণে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

আরও পড়ুন: এইচএসসি পাসে স্বাস্থ্য অধিদপ্তরে ১৬৫০ জন নিয়োগ

পু‌লিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (এআইজি মি‌ডিয়া অ্যান্ড পিআর) মো. সো‌হেল রানা এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, অনলাইন আবেদন ফরম যেন সহজবোধ্য হয়, সাধারণ মানুষ সহজেই বুঝতে পারে— সেদিকে খেয়াল রেখে আবেদন ফরম প্রণয়ন এবং পরীক্ষা পদ্ধতি অনুসরণের জন্য সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন আইজিপি।

আরও পড়ুন: এইচএসসি পাসেই নিয়োগ দেবে আকিজ গ্রুপ

অনলাইন আবেদনের ক্ষেত্রে প্রার্থীদের ভেরিফিকেশনের জন্য যথাযথ সিকিউরিটি ফিচার অনুসরণ করতে হবে জানিয়ে তিনি বলেন, ‘কেউ যেন ভুয়া ঠিকানা বা ভুল তথ্য দিয়ে চাকরি না পায়, অথবা কোনো অসাধু চক্র কোনোভাবেই নিয়োগ প্রক্রিয়াকে প্রশ্নবিদ্ধ করতে না পারে সেজন্য ডিজিটালে রূপান্তর করা হচ্ছে।

আরও পড়ুন: পানি উন্নয়ন বোর্ডে এইচএসসি পাশে ১২৫ জন নিয়োগ

গত ২৩ জুন পুলিশ সদর দফতরে অনুষ্ঠিত কনস্টেবল পদে নিয়োগ প্রক্রিয়ার আধুনিকায়ন সম্পর্কে হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট ডিরেক্টরের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে এ বিষয়ে বিস্তারিত নির্দেশনা দেন বেনজীর আহমেদ।

আরও পড়ুন: ওয়ালটনে ‘এরিয়া সেলস ম্যানেজার’ পদে চাকরি

আরও পড়ুন: কর্মক্ষেত্রে সর্বোচ্চ সাফল্যের অর্জনের চাবিকাঠি

আরও পড়ুন: ৪০তম বিসিএসে থাকছে না কোটা পদ্ধতি

সোনালী সংবাদ/এইচ.এ

শর্টলিংকঃ