পবা ও তানোরে কৃষকের মাঝে বীজ ও সার বিতরণ


স্টাফ রির্পোটার: পবা ও তানোর উপজেলায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণের উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার পবা উপজেলা কৃষক প্রশিক্ষণ কেন্দ্রে প্রধান অতিথি থেকে এ বিতরণের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার শিমুল আকতার।

প্রাকৃতিক দুর্যোগের কারণে ক্ষয়-ক্ষতি পুষিয়ে নিতে কৃষি পুনর্বাসন ও রবি ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে এ সার ও বীজ বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন সুলতানা।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা তপন রায়ের উপস্থাপনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আরজিয়া বেগম ও ওয়াজেদ আলী খান।

উপজেলা প্রশাসন ও পবা কৃষি সম্পাসারণ অধিদপ্তরের আয়োজনে পুনর্বাসনের জন্য ২ শ জন কৃষককে গম, ১ শ জন কৃষককে সরিষা, ২৫০ জন কৃষককে সূর্যমুখী, ২৫০ জন কৃষককে চিনাবাদাম, ২ শ জন কৃষককে মসুর, ২ শ জন কৃষককে খেসারী, ৫০ জন কৃষককে টমেটো ও ১ শ জন কৃষককে মরিচ বীজ এবং প্রণোদনা কর্মসূচির আওতায় ১ শ ৮০ জন কৃষককে বোরো ধান, ৩ শ ৮০ জন কৃষককে গম, ১ শ জন কৃষককে ভূট্টা, ৩ শ জন কৃষককে সরিষা, ২৫০ জন কৃষককে সূর্যমুখী, ২০ জন কৃষককে চিনাবাদাম, ২০ জন কৃষককে মুগ (শীতকালিন), ১ শ ৪০ জন কৃষককে পেঁয়াজ ও ২৬০ জন কৃষককে মুগ (গ্রীষ্মকালিন) বীজ বিতরণ করা হয়। এই উপজেলায় মোট ২ হাজার ৭৫০ জন কৃষককে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়।

তানোর প্রতিনিধি জানান, উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে কৃষকদের হাতে এসব কৃষি প্রনোদনা তুলে দেন উপজেলা চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সুশান্ত কুমার মাহাতো। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তানোর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আবু বাক্কার, তানোর উপজেলা পরিষদ নারী ভাইষ চেয়অরম্যান সোনিয়া সরদার, তানোর উপজেলা কৃষি কর্মকর্তা শামিমুল ইসলাম, তানোর উপজেলা বিসিআইসি সার ডিলার সমিতির সভাপতি মোহাম্মদ আলী বাবু প্রমুখ। তানোর উপজেলার ৭টি ইউনিয়ন ও ২টি পৌর এলাকায় তিন হাজার ৫০ জন কৃষকের মাঝে বিনামূল্য সার-বীজসহ ১৩ প্রকারের কৃষি উপকরণ বিতরণ করা হয়।

 

সোনালী/এমই

শর্টলিংকঃ