- সোনালী সংবাদ - https://sonalisangbad.com -

পত্নীতলায় কৃষক মাঠ স্কুল ব্যাপক সাড়া জাগিয়েছে

ফরহাদ হোসেন পত্নীতলা (নওগাঁ) থেকে: নওগাঁর পত্নীতলায় সমন্বিত খামার ব্যবস্থাপনা কম্পোনেন্ট আইএফএমসি-২ এর আওতায় কৃষক মাঠ স্কুলগুলো এলাকার কৃষক ও কৃষাণীদের ভাগ্যের চাকা ঘুরিয়ে ব্যাপক ছাড়া জাগিয়েছে। এতে উপকৃত হচ্ছেন তাঁরা।

এলাকার কয়েকটি মাঠ স্কুল ঘুরে জানা যায়, কৃষকের ফসলের উৎপাদন শীলতাবৃদ্ধি, বাজার সংযোগ, আয়বৃদ্ধি এবং অর্থনৈতিক সাবলম্বী করে গড়ে তোলার উদ্দেশ্যে মাঠ স্কুলগুলো ব্যাপক সাড়া জাগিয়েছে।

উপজেলা কৃষি অফিস জানায়, চলতি বছরে ১৫টি কৃষক মাঠ স্কুল চালু করা হয়েছে। প্রতিটি স্কুলে ২৫ টি পরিবার থেকে একজন পুরুষ ও একজন নারী নিয়ে মোট ৫০জন সদস্যের স্কুলগুলো এক বছরের জন্য চালু করা হয়েছে। প্রতি সপ্তাহে ক্লাস চলে একদিন। উপজেলায় ছয়জন প্রশিক্ষক দ্বারা পরিচালিত স্কুলগুলো মনিটরিং করে কৃষি বিভাগ।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ প্রকাশ চন্দ্র সরকার জানান, স্কুলগুলো চালু হওয়ায় কৃষককরা একত্রিত হয়ে আধুনিক প্রযুক্তিতে কৃষি কাজের অগ্রগতি বুঝতে পারছেন। ভার্মি কম্পোস্ট, হাস-মুরগি, গরু- ছাগল পালন, বাড়ি ভিটার মাটিতে সাক-সবজি চাষসহ কৃষির নানাদিক জানতে ও উৎপাদন বাড়াতে পারছেন। কৃষকদের সাবলম্বি করে গড়ে তোলা কৃষি বিভাগের লক্ষ্য।

 

সোনালী/এমই