নিষেধাজ্ঞা শেষ হওয়ার আগেই এলপিএল’র নিলামে সাকিব

সাকিব আল হাসান। ফাইল ছবি

অনলাইন ডেস্ক:

সাকিব আল হাসানের নিষেধাজ্ঞা এখনো শেষ হয়নি। আগামী ২৮ অক্টোবর আইসিসি’র দেওয়া এ শাস্তির হাত থেকে মুক্তি পাবেন দেশ সেরা এ ক্রিকেটার। কিন্তু তার আগেই লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) নিলামে জায়গা করে নিলেন বিশ্বের অন্যতম সেরা এ অলরাউন্ডার।

বর্তমান সূচি অনুযায়ী টুর্নামেন্ট শুরু হবে ১৪ নভেম্বর থেকে। আসরের পর্দা নামবে ৬ ডিসেম্বর। ফলে শ্রীলঙ্কার ঘরোয়া এ টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলতে কোনো সমস্যাই হবে না সাকিবের। কেননা তার অনেক আগেই নিষেধাজ্ঞা শাস্তির খড়গ উঠে যাবে এ ক্রিকেট মেগাস্টারের কাঁধ থেকে।

শুধু সাকিব আল হাসান নয়। নিলামের জন্য করা তালিকায় আছেন ক্রিস গেইল, ড্যারেন স্যামি, ড্যারেন ব্রাভো, শহীদ আফ্রিদি, রবি বোপারা, কলিন মুনরো, ভারনন ফিল্যান্ডার ও মুনাফ প্যাটেলের মতো তারকা খেলোয়াড়রা।

১ অক্টোবর হবে এলপিএল’র নিলাম। ওই দিনই নিলামে তোলা হবে সাকিব আল হাসানের নাম। সন্দেহ নেই ক্রিকেট দুনিয়ার এ মহাতারকাকে কেনার জন্য হুমড়ি খেয়ে পড়বে টুর্নামেন্টের ফ্র্যাঞ্চাইজি গুলো।

পাঁচটি ফ্র্যাঞ্চাইজির জন্য নিলামে তোলা হবে প্রায় দেড়শ খেলোয়াড়। প্রতিটি ফ্র্যাঞ্চাইজি ছয়জন বিদেশি খেলোয়াড় কিনতে পারবে। তার মানে এলপিএলে প্রায় ৩০ জন বিদেশি খেলোয়াড় দেখা যাবে।

আর স্থানীয় ক্রিকেটার থাকবে ৬৫ জন। প্রতিটি দলে থাকবে ১৯ জন ক্রিকেটার। টুর্নামেন্টে টি-টোয়েন্টি ম্যাচ হবে ২৩টি। খেলা হবে ডাম্বুলা, পাল্লেকেলে ও হাম্বানটোটায়। আসরের উদ্বোধন হবে হাম্বানটোটায়।

টুর্নামেন্টে খেলতে শ্রীলঙ্কা গেলে ক্রিকেটারদের ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। কিন্তু দেশটিতে কোভিড-১৯ পরিস্থিতির উন্নতি হওয়ায় লঙ্কান সরকারের কাছে কোয়ারেন্টিনের সময়সীমা কমিয়ে সাত দিনে নামিয়ে আনার সুপারিশ করেছে এসএলসি’র (শ্রীলঙ্কা ক্রিকেট) কর্মকর্তারা।

সোনালী সংবাদ/এইচ.এ

শর্টলিংকঃ