নারীদের অধিকার এখন খাতা কলমেই সীমাবদ্ধ: দেবু

স্টাফ রিপোর্টার: বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য ও রাজশাহী মহানগর সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু বলেন, নারীদের অধিকার এখন খাতা কলমেই সীমাবদ্ধ। বাস্তবে নারীরা এখনও বঞ্চনা ও নীপিড়নের শিকার। নারীদের মৌলিকসহ সম-অধিকার আজও পুরোপুরিভাবে বাস্তবায়ন করা সম্ভব হয়নি।

তিনি বলেন, নারীদের নিয়ে সরকারিভাবে হয়তো অনেক প্রকল্প-পরিকল্পনা গ্রহণ করা হলেও- তৃণমূল পর্যায়ের নারীরা এর আওতায় কতটুকু অন্তর্ভুক্ত; সে বিষয়ে তেমন কোন তথ্য সরকারের খাতায় নেই।

রাজশাহীতে আন্তর্জাতিক নারী দিবস পালন উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথা বলেন। সোমবার (৮ মার্চ) সন্ধ্যায় মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্টস্থ ওয়ার্কার্স পার্টির দলীয় কার্যালয়ে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ নারী মুক্তি সংসদের রাজশাহী জেলা কমিটি এই আলোচনা সভার আয়োজন করে। সভায় সভাপতিত্ব করেন নারী মুক্তি সংসদের রাজশাহী জেলার সহ-সভাপতি আসমা সরকার।

নারীদের অধিকার প্রতিষ্ঠায় নারী মুক্তি সংসদকে জোরালো ভূমিকা রাখার আহ্বান জানিয়ে দেবু আরও বলেন, বর্তমানে দেখা যায়- নারীদের অধিকার নিয়ে অনেক সভা-সমাবেশে করলেও রাজপথে নামতে লজ্জা পান। মনে রাখবে হবে, শুধুমাত্র সভা-সমাবেশের মধ্যে সীমাবদ্ধতা থাকলে নারী আন্দোলন কোনদিনই সফলতার মুখ দেখবে না।

সুতরাং প্রত্যাশা রাখি- নারী মুক্তি সংসদ কখনোই সভা-সমাবেশের মধ্যে সীমাবদ্ধ থাকবে না। নারীদের ঐক্যবদ্ধ করে রাজপথে লড়াইয়ের মাধ্যমে নিজেদের অধিকার আদায়ের আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করবে।

নারী মুক্তি সংসদের রাজশাহী জেলার সাধারণ সম্পাদক শাহীনুর বেগমের সঞ্চালনায় আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন- ওয়ার্কার্স পার্টির রাজশাহী জেলার সাধারণ সম্পাদক আশরাফুল হক তোতা, মহানগর কমিটির সম্পাদকমণ্ডলির সদস্য আব্দুল মতিন, নাজমুল করিম অপু, নগর ছাত্রমৈত্রীর সভাপতি ওহিদুর রহমান প্রমুখ।

 

সোনালী/এমই

শর্টলিংকঃ