নাচোলে আউশ সেচের প্রণোদনা পেয়ে খুশি চাষিরা

নাচোল (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি: নাচোলে বিএমডিএ চালিত গভীর নলকূপের আওতায় আবাদি জমিতে আউশ এর উপর সেচের প্রণোদনা পেয়ে কৃষকের খুশি।

করোনাভাইরাস জনিত চলমান দুর্যোগকালীন পরিস্থিতি মোকাবিলা ও খাদ্য নিরাপত্তা স্বার্থে আউশ মৌসুমে গভীর নলকূপের আওতায় সেচ এলাকা বৃদ্ধির লক্ষ্যে সরকার কর্তৃক বিএমডিএ চালিত গভীর নলকূপের আওতায় সেচের উপর প্রণোদনা বরাদ্দ করে।

এরই অংশ হিসেবে বিএমডিএ নাচোল জোনে প্রায় ৩৩ লক্ষ টাকার সেচ প্রণোদনা বরাদ্দ পায়। বর্তমানে নাচোলের ৫২০টি গভীর নলকূপের আওতায় প্রায় ৫ হাজার হেক্টর জমিতে এই প্রণোদনার সেচ প্রদান চলমান রয়েছে।

বিএমডিএ নাচোল জোনের সহকারী প্রকৌশলী শাহ্ মোহাম্মদ মনজুরুল ইসলাম বলেন, নাচোলে ৫২০ টি গভীর নলকূপের প্রতিটি সেচ যন্ত্রের বিপরীতে একটি নির্দিষ্ট প্রি-পেইড স্মার্ট কার্ড প্রণয়ন এবং উক্ত কাডের মাধ্যমে সংশ্লিষ্ট স্কিমের আওতায় আবাদকৃত জমিতে একবার করে সেচ প্রদান করা হচ্ছে।

আহুড়া মৌজার গভীর নলকূপের অপারেটর আব্দুর রাজ্জাক বলেন, সেচ প্রণোদনার অংশ হিসেবে অফিস থেকে সরবরাহকৃত প্রিপেড স্মার্ট কার্ডে ২ হাজার ৮শ’ টাকার লোড নিয়ে এসেছি এবং একবার করে সংশ্লিষ্ট গভীর নলকূপের আওতায় স্কিমভুক্ত আউশের ফ্রি জমিতে সেচ দেওয়া শুরু করেছি।

 

সোনালী/এমই

শর্টলিংকঃ