নভেম্বরে বসছে সংসদের বিশেষ অধিবেশন

অনলাইন ডেস্ক: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষ্যে জাতীয় সংসদের বিশেষ অধিবেশন আহ্বান করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আগামী ৮ নভেম্বর সন্ধ্যা ছয়টায় সংসদের বৈঠক বসবে।

বুধবার সংসদ সচিবালয়ের আইন শাখা থেকে এই তথ্য জানানো হয়েছে।

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে এর আগে গত ২২-২৩ মার্চ বিশেষ অধিবেশন ডাকেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। কিন্তু মহামারির করোনার কারণে পরে তা স্থগিত করা হয়।

বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী সাড়ম্বরে উদযাপনে এবছরকে মুজিববর্ষ ঘোষণা করে নানা কর্মসূচি নেওয়ার পর গত ৯ জানুয়ারি সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে এ উপলক্ষ্যে বিশেষ অধিবেশন বসানোর সিদ্ধান্ত হয়। তবে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণ বাংলাদেশেও নিশ্চিত হওয়ার পর গত ১৭ মার্চ মুজিববর্ষের উদ্বোধন অনুষ্ঠান কাটছাঁট করা হয়।

মহামারীর মধ্যে গত এপ্রিল ও জুনে সংসদের সপ্তম ও অষ্টম (বাজেট) অধিবেশন বসে। সে সময়ও স্বাস্থ্যবিধি মেনে অধিবেশন পরিচালনা করা হয়। সংসদ অধিবেশন চলাকালে দায়িত্বরত সব কর্মকর্তা-কর্মচারীকে করোনাভাইরাস পরীক্ষা করিয়ে নেওয়া হয়।

সপ্তম অধিবেশনে সংসদ সদস্যদের কোভিড-১৯ টেস্ট করানোর প্রসঙ্গ আসেনি। তবে এরপর বেশ কয়েকজন মন্ত্রী-এমপি আক্রান্ত হলে অষ্টম অধিবেশনের মাঝপথে সংসদ সদস্যদেরও পরীক্ষা করাতে অনুরোধ করা হয়।

গত সেপ্টেম্বরে নবম অধিবেশন শুরুর আগেই তাদের কোভিড-১৯ পরীক্ষা করতে বলা হয়।

সোনালী/এমই

শর্টলিংকঃ