নন-এমপিও শিক্ষকদের জন্য সুখবর

অনলাইন ডেস্ক: সরকারঘোষিত এমপিওভুক্ত প্রতিষ্ঠানগুলোর যেসব শিক্ষকরা এমপিওভুক্ত হতে পারছিলেন না তাদের জটিলতা কাটছে। এসব প্রতিষ্ঠান এমপিওভুক্তির ক্ষেত্রে শর্ত ছিল নন-এমপিও শিক্ষকরা এমপিওভুক্তি দাবি করতে পারবেন না।

সেই শর্ত শিথিল করতে যাচ্ছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সরকারঘোষিত এমপিওভুক্ত আড়াই হাজারের বেশি প্রতিষ্ঠানে দ্বিতীয় নিয়োগ চক্রে এনটিআরসিএর সুপারিশ পেয়ে নিয়োগ পেলেও শিক্ষকরা এমপিওভুক্ত হতে পারছিলেন না। কারণ, তাদের সুপারিশপত্রে শর্ত ছিল নন-এমপিও পদে সুপারিশপ্রাপ্তরা এমপিও দাবি করতে পারবেন না। যার কারণে শিক্ষকদের এমপিও আবেদন মাঠ পর্যায় থেকে গ্রহণ করা হচ্ছিল না। এ জটিলতার সমাধান দিয়েছে এনটিআরসিএ।

বুধবার (১৬ সেপ্টেম্বর) এনটিআরসিএর শিক্ষাতন্ত্র ও শিক্ষামানের সদস্য (যুগ্মসচিব) ড. কাজী আসাদুজ্জামান জানান, মাঠপর্যায়ের কর্মকর্তাদের বিষয়টি জানিয়ে এনটিআরসিএ থেকে চিঠি দেয়া হয়েছে। তিনি বলেন, দ্বিতীয় নিয়োগ চক্রে নন-এমপিও পদে সুপারিশকৃতদের সুপারিশপত্রে বলা ছিল, নন-এমপিও পদে সুপারিশকৃত প্রার্থীরা কখনো এমপিও সুবিধা দাবি করতে পারবেন না। তবে এ শর্ত বাতিল করা হয়েছে। এখন থেকে এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকদের এমপিও প্রাপ্তিতে কোনো শর্ত লাগবে না।

সোনালী/আরআর

শর্টলিংকঃ